আমিরাতের ভিসা খোলার ব্যাপারে আমরা আশাবাদী : পররাষ্ট্রমন্ত্রী

64

সংযুক্ত আরব আমিরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর সঙ্গী পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন বলেন, আমরা যেটা চেয়েছি তার চেয়েও বেশী হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী অফিসিয়ালি বেশ কয়েকবার ইউএইতে এসেছেন। প্রধানমন্ত্রীর এবারের সফর নিয়ে আমিরাত সরকারের বেশ আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।
বাংলাদেশের বন্ধ ভিসা ও ভিসা পরিবর্তনের সুযোগ নিয়ে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ভিসার ব্যাপারে তাদের বলা হয়েছে, কিন্তু এখনও কোন চুক্তি বা
সমঝোতা হয়নি। তারা আমাদের দেশের শ্রমিকদের প্রশংসা করেন। ভিসা খোলার ব্যাপারে আমরা আশাবাদী।
সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান সাংবাদিকদের বলেন, এতদিন কিন্তু আমরা চাচ্ছিলাম,
তাদের কাছে গিয়ে কিছু করার। এখন তারাই (আমিরাত) এগিয়ে আসছে বলে মনে হচ্ছে। যে কয়টা চুক্তি হয়েছে তার সবগুলোই তাদের দিক থেকে এসেছে। তারা এখন বাংলাদেশে বিনিয়োগ করতে চায়।
উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবীর সেন্ট রেগিজ হোটেলে গত রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাংলাদেশ-আমিরাত কয়েকটি সমঝোতা যুক্তি সই হয়। সেগুলো হচ্ছে- গভর্নমেন্ট অব দুবাইয়ের সাথে বাংলাদেশের সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) পোর্ট ও শিল্প পার্ক তৈরি। বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানির সমঝোতা চুক্তি। দুই ধাপে ৮০০ থেকে ১০০০ মেগাওয়াটের এলএনজি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ এবং ১০০ মেগাওয়াটের আরেকটি সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ। মাতারবাড়িতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা।