আনোয়ারায় বন্যহাতির আক্রমণে বৃদ্ধ নিহত

35

আনোয়ারায় দুই মাস ধরে বিভিন্ন এলাকায় ঘুরতে থাকা এক বন্যহাতির আক্রমণে এক বৃদ্ধ মারা গেছেন। নিহত আবদুল মোতালেব (৬৮) উপজেলার বারখাইন ইউনিয়নের তৈলারদ্বীপ গ্রামের হালিম মাস্টার বাড়ির বাসিন্দা। ভোরে হাতির আক্রমণে গুরুতর আহত হওয়ার পর তাকে চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতাল ও পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নেওয়ার পর বেলা ১১ টার দিকে তিনি মারা যান।
নিহত আবদুল মোতালেবের ছোট ভাই মাস্টার আবদুল হালিম চৌধুরী বলেন, ‘বাড়ির কাছেই বহদ্দার বাড়ি জামে মসজিদের মুয়াজ্জিন ঈদের ছুটিতে থাকায় আজ ফজরের আজান দেন আমার বড় ভাই। আজান দিয়ে তিনি বাড়িতে আসেন। এককাপ চা খেয়ে আবার মসজিদে যাচ্ছিলেন নামাজ পড়তে। এ সময় রাস্তার উপর একটি হাতি তাকে আক্রমণ করে। আবদুল হালিম চৌধুরী বলেন, এতে ভাইয়ের খুব রক্তক্ষরণ হয়। আহত অবস্থায় উনাকে হাসপাতালে নিয়ে গেলেও বাঁচাতে পারিনি। গত দুই মাস ধরেই দুটি হাতি আমাদের এলাকায় ঘুরছে। আগে মধ্যরাতে আসত। আজ আসছে ভোরে। আজ একটি হাতিই ছিল।নিহত আবদুল মোতালেব স্থানীয় মৃত আবদুল আউয়ালের বড় ছেলে। মোতালেব এক ছেলে ও তিন মেয়ের জনক। তিনি আগে ক্ষুদ্র ব্যবসা করতেন।
আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ বলেন, ‘হাতির আক্রমণে একজন মারা গেছেন। বন বিভাগের কয়েকটি দল হাতিগুলো ওই এলাকা থেকে সরাতে চেষ্টা করছে। মূলত বাঁশখালীর অভয়ারণ্য থেকে পথ ভুলে তিনটি হাতি আনোয়ারায় প্রবেশ করে। প্রায় সময় খাবারের সন্ধানে তারা লোকালয়ে চলে আসে। গত ছয় মাসে হাতির আক্রমণে উপজেলায় তিনজন নিহত হয়েছেন।’