অতিরিক্ত আইজিপি রৌশন আরা নিহত

56

বাংলাদেশ পুলিশের শীর্ষ নারী কর্মকর্তা রৌশন আরা বেগম আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে এক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক হিসেবে নিয়োজিত ছিলেন তিনি।
পুলিশের গণমাধ্যম শাখার দায়িত্বে থাকা অতিরিক্ত মহাপরিদর্শক সোহেল রানা জানান, স্থানীয় সময় রবিবার সন্ধ্যা ছটার দিকে কিনসাশায় তাকে বহনকারী একটি গাড়ির সঙ্গে একটি লরির সংঘর্ষে ঘটনাস্থলেই তিনি নিহত হন। তিনি কঙ্গোতে শান্তিরক্ষী মিশনে কর্মরত বাংলাদেশি পুলিশের কার্যক্রম পরিদর্শন করতে গিয়েছিলেন। খবর বিবিসি বাংলার
সেখানে শান্তিরক্ষী মিশনের মেডেল প্যারেড পরিদর্শনে যোগ দিতে গিয়েছিলেন ৫৭ বছর বয়সী এই কর্মকর্তা। বাংলাদেশে পুলিশে তিনি ছিলেন বর্তমান সময়ের সবচাইতে উচ্চ পর্যায়ের নারী কর্মকর্তা। বাংলাদেশে প্রথম পুলিশ সুপার ফাতেমা বেগমের পরই রৌশন আরা বেগম ছিলেন নারীদের মধ্যে যোগ দেওয়া দ্বিতীয় পুলিশ সুপার।
পুলিশ বাহিনীর এক বিবৃতিতে জানিয়েছে, তিনি বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৮ সালের পুলিশ ক্যাডারে যোগদান করেন। ১৯৯৮ সালের তিনি নারী পুলিশ সুপার হিসেবে পদোন্নতি পেয়ে মুন্সীগঞ্জে দায়িত্ব পালন করেন। সন্ত্রাস বিরোধী সাহসী কার্যক্রমের জন্য তিনি বেশ কয়েকবার নিজের বাহিনীতে পুরস্কৃত হয়েছেন। বাংলাদেশ নারী পুলিশ নেটওয়ার্কের সাবেক প্রধান ছিলেন তিনি। কসাভোতে জাতিসংঘের শান্তি রক্ষী মিশনে অপরাধ বিশ্লেষক হিসেবে কাজ করেছেন। সুদানেও কাজ করেছেন রৌশন আর বেগম।