সিআইইউতে বসন্ত উৎসব

15

 

প্রকৃতির দক্ষিণা দুয়ারে বইছে মিষ্টি হাওয়া। না, এই হাওয়া যে ফাগুনের হাওয়া। আর কড়া নেড়ে বলছে বসন্ত এসে গেছে। কোকিলের কণ্ঠেও বসস্তের আগমণী গান। আর চারপাশে যখন এতো সব আয়োজন, তখন তারুণ্যমুখর বিদ্যাপীঠ চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) কেন থাকবে পিছিয়ে? বসন্ত উন্মাদনায় মেতে উঠলেন ছাত্র-শিক্ষক সবাই। গতকাল পহেলা ফাল্গুন উপলক্ষে সিআইইউতে আয়োজন করা হয় জমজমাট বসন্ত বরণ, পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।
সিআইইউর কালচারাল ক্লাব আয়োজন করে এই অনুষ্ঠানের। সকালে উৎসবের উদ্বোধন করেন সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। তিনি এই ধরণের আয়োজনের প্রশংসা করে জানান, ফাল্গুনের হাত ধরেই ডাক দিয়ে যায় ঋতুরাজ বসন্ত। পুরোনোকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাবে সবাই-এই হোক নতুন চাওয়া। দু’পর্বে বিভক্ত অনুষ্ঠান সূচির শুরুতেই সকালে ছিল পিঠা উৎসব। বাড়িতে তৈরি গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী সব পিঠার পসরা দেখা যায় এদিন প্রতিটি স্টলে। পুলি, চিতল, নকশি, পাটিসাপটা, পাখন, তেলে ভাজা আরও কতো কী! অনুষ্ঠানে বাসন্তী ফুলের সৌরভে মাতোয়ারা হয়ে উঠে পুরো সিআইইউ ক্যাম্পাস। ছেলেদের পরনে হলুদ পাঞ্জাবি, আর মেয়েরা ছিলেন হলুদ শাড়িতে। অনেককে দেখা গেল প্রিয় সেলফিতে। সাংস্কৃতিক পর্বের শুরুতেই ‘আহা আজ এ বসন্তে’ গানটির সঙ্গে অংশ নেন একঝাঁক শিক্ষার্থী। এরপর একে একে রবীন্দ্র সংগীত, ফোক গান, আবৃত্তি আর নাচ পরিবেশন করে হাততালি কুড়ান-প্রিতু, সানজানা, তাহুরা, সিয়াম, পুষ্পিতা, জিনান, মৌ, অন্তরা, প্রান্ত, ইরিন, অতন্দ্রিলা, অর্চিতা, আলভী প্রমুখ।
অনুষ্ঠানটির সমন্বয় করেন সিআইইউর কালচারাল ক্লাবের আহŸায়ক ড. রোবাকা শামসের। অনুষ্ঠান উপস্থাপনা করেন দুই কৃতী শিক্ষার্থী সানজানা এবং নীল। এতে সিআইইউর চার স্কুলের ফ্যাকাল্টি অ্যাডভাইজার, ডিন, শিক্ষক, রেজিস্ট্রারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। বিজ্ঞপ্তি