৩৫০ বিলিয়ন বন্ধকী লোকসানের মুখে পড়েছে চীনের ব্যাংক

8

পরদেশ ডেস্ক

চীনের ব্যাংকগুলি সবচেয়ে খারাপ পরিস্থিতিতে $৩৫০ বিলিয়ন বন্ধকী লোকসানের সম্মুখীন হয়েছে, কারণ দেশের সম্পত্তির বাজারে আস্থা কমে গেছে এবং কর্তৃপক্ষগুলি গভীর অশান্তি নিয়ন্ত্রণে লড়াই করছে। স্থগিত প্রকল্পগুলির একটি সঙ্কট লক্ষ লক্ষ বাড়ির ক্রেতাদের আস্থা নষ্ট করেছে। ৯০ টিরও বেশি শহরজুড়ে একটি বন্ধকী বয়কট এবং বৃহত্তর পদ্ধতিগত ঝুঁকির সতর্কতা জারি করেছে।
গেø­াবাল রেটিং অনুমান করেছে, চীনের ব্যাংকগুলো ২.৪ ট্রিলিয়ন ইউয়ান ($৩৫৬ বিলিয়ন), বা ৬.৪% বন্ধকী ঝুঁকিতে রয়েছে, ডয়েচে ব্যাংক এজি সতর্ক করছে যে তাদের কমপক্ষে ৭% হোম লোন বিপদে রয়েছে।
হংকং বিজনেস স্কুল ইউনিভার্সিটির ফিনান্সের অধ্যাপক ঝিউউ চেন বলেন, ‘ব্যাংকগুলো মাঝপথে আটকা পড়েছে। যদি তারা বিকাশকারীদের প্রকল্পগুলি শেষ করতে সহায়তা না করে, তবে আরও অনেক বেশি হারাতে হবে। যদি তারা তা করে, তবে অবশ্যই সরকারকে খুশি করবে কিন্তু তারা বিলম্বিত রিয়েল এস্টেট প্রকল্পগুলির সাথে তাদের এক্সপোজারকে আরও যুক্ত করবে’।
অর্থনৈতিক প্রবৃদ্ধি মন্থর, কোভিড ব্যাঘাত এবং রেকর্ড উচ্চ যুব বেকারত্বের কারণে ইতিমধ্যেই বিপর্যস্ত বেইজিং আর্থিক ও সামাজিক স্থিতিশীলতাকে তার অগ্রাধিকারের শীর্ষে রাখছে। এ পর্যন্ত যে প্রচেষ্টার কথা চিন্তা করা হয়েছে তাতে বন্ধকী অর্থ প্রদানের জন্য একটি গ্রেস পিরিয়ড এবং ডেভেলপারদের আর্থিক সহায়তা প্রদানের জন্য একটি কেন্দ্রীয় ব্যাঙ্ক-সমর্থিত তহবিল অন্তর্ভুক্ত রয়েছে। যেভাবেই হোক, ব্যাঙ্কগুলি একটি সমন্বিত রাষ্ট্রীয় বেলআউটে সক্রিয় ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।