কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেকে সফল আইনজীবী হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে

113

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে গত ২৫ সেপ্টেম্বর চট্টগ্রাম আদালতে কর্মরত শিক্ষানবীশ আইনজীবীদের দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সমিতির সভাপতি এএসএম বদরুল আনোয়ারের সভাপতিত্বে আইনজীবী অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। কর্মশালার উদ্বোধন করেন চট্টগ্রামের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কামরুন নাহার রুমী।
এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সম্মানীত সদস্য মুহাম্মদ দেলোয়ার হোসেন চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী। সঞ্চালনায় ছিলেন সমিতির সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ রাশেদ ফারুকী, পাঠাগার সম্পাদক ভাস্কর রায় চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক জেবুন নাহার লীনা। কর্মশালায় শিক্ষানবীশদের আইনজীবীদের আচরন বিধি ও বিচারালয়ে করণীয় বিষয়ে সমিতির সাবেক সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, ফৌজদারী কার্যক্রম ও বিচার ব্যবস্থা বিষয়ে সাবেক সভাপতি মো. কফিল উদ্দিন চৌধুরী, ডিজিটাল নিরাপত্তা আইন বিষয়ে সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী, দেওয়ানী কার্যক্রম ও বিচার ব্যবস্থা বিষয়ে সাবেক সাধারণ সম্পাদক ও জেলা জি.পি নাজমুল আহসান খাঁন আলমগীর, অর্থঋণ ও ব্যাংকিং বিষয়ে শামীমা ফেরদৌস মিলি, সাক্ষ্য আইন ও রেজিষ্ট্রেশন বিষয়ে মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মো. খাইরুল আমীন, সাক্ষী ও জেরার কৌশল বিষয়ে সিনিয়র সহকারী জজ বেগম ইশরাত জাহান পুনম, বার ও বেঞ্চের মধ্যে সর্ম্পক বিষয়ে অতিরিক্ত চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মহিউদ্দিন মুরাদ শিক্ষানবীশদের প্রশিক্ষণ প্রদান করেন। কর্মশালায় উপস্থিত ছিলেন সমিতির সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ ইছহাক, সহ-সভাপতি মোহাম্মদ রফিকুল আলম, অর্থ সম্পাদক রফিকুল আলম, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মোহাম্মদ হাসান মুরাদ, নির্বাহী সদস্য যথাক্রমে মো. আলী ইয়াছিন, মো. জাহিদুল ইসলাম চৌধুরী, পাইরিন আকতার, মো. আরিফ উদ্দীন চৌধুরী, জয়নাল আবেদীন, মোহাম্মদ আফজাল হোসাইন, মো. শাহেদ উল আলম সাইমন, মো. নাছির উদ্দীন রুবেল, আবদুল জব্বার, মো. রিয়াদ উদ্দীনসহ প্রায় ৬০০জন শিক্ষানবীশ আইনজীবী। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, একটি দেশের সবচাইতে গুরুত্বপূর্ণ স্থান হল আইন অঙ্গন।
আইনপেশায় আগত নবীনদের প্রথমে খুব কষ্টের সম্মুখীন হতে হবে। সঠিক প্রশিক্ষনের মধ্য দিয়ে নিজেকে যোগ্য আইনজীবী হিসেবে প্রতিষ্ঠিত করতে পারলেই অতীতের সকল দু:খ কষ্ট মুছে গিয়ে একটি অনাবিল আনন্দের জীবন পাওয়া যাবে। আমরা আশা করব ন্যায় বিচার প্রতিষ্ঠায় বেঞ্চ এবং বার সম্মিলিতভাবে কাজ করবে। প্রশিক্ষণ ছাড়া কোন ভাবেই সফল আইনজীবী হওয়া যায় না। বিজ্ঞপ্তি