আজ লায়ন মীর রমজান আলী’র মৃত্যুবার্ষিকী

109

বিশিষ্ট ব্যবসায়ী, দৈনিক প্রভাত-এর সাবেক চট্টগ্রাম ব্যুরো প্রধান, বাংলাদেশ বেতার-এর সাবেক বিশেষ সংবাদদাতা, কলামিস্ট ও সমাজকর্মী চট্টগ্রাম নগরীর অতি পরিচিত মুখ লায়ন্স ক্লাব অব চিটাগাং শতরূপার প্রতিষ্ঠাতা সভাপতি মুক্তিযোদ্ধা আলহাজ্ব মীর রমজান আলীর ৭ম মৃত্যুবার্ষিকী আজ। ২০১২ সালের এই দিনে ঢাকার এ্যাপোলো হাসপাতালে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। চট্টগ্রাম হযরত মিছকিন শাহ (রহ.) মাজার সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হয়।
বিক্রমপুর ক্লিয়ারিং এজেন্সিজ-এর সত্ত¡াধিকারী মীর রমজান আলীর জন্ম ঢাকাতে হলেও চট্টগ্রাম সকল অসা¤প্রদায়িক সাংগঠনিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে সর্বদা সম্পৃক্ত ছিলেন। তিনি চট্টগ্রামস্থ মানবাধিকার সাংবাদিক গ্রুপ, চট্টগ্রাম বিশ্ব-শান্তি পরিষদ, ফেয়ার ইলেকশন মনিটরিং এলাইয়ন্স (ফেমা), চিটাগাং ক্লিয়ারিং এন্ড ফরোয়ার্ডিং এজেন্ট এসোসিয়েশন, চট্টগ্রাম সঙ্গীত পরিষদ, বাংলাদেশ জাতীয় ইউনেস্কো ক্লাবস্ এসোসিয়েশন, বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি, মাইজভান্ডার একাডেমী, চট্টগ্রামস্থ জাতীয় চাঁদ দেখা কমিটি, চট্টগ্রামস্থ জাতীয় হজ্ব কমিটি, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল, চট্টগ্রাম জাতীয় যক্ষা নিরোধ কমিটি (নাটাব), কদম মোবারক মুসলিম এতিমখানা, চট্টগ্রাম ডায়েবেটিক হাসপাতাল, চট্টগ্রাম কিডনী ফাউন্ডেশন, চট্টগ্রাম লায়ন্স ফাউন্ডেশন, মুসলিম এডুকেশন সোসাইটি, মাস্টারদা সূর্যসেন স্মৃতিরক্ষা কমিটি, বীরকন্যা প্রীতিলতা ট্রাস্ট সহ বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে নিবিড়ভাবে জড়িত ছিলেন।
মীর রমজান আলী নির্বাচিত কলাম নিয়ে ‘স্মৃতির দুয়ারে তুমি’ (প্রকাশকাল ১৯৯১) এবং কেমন আছো জানতে ইচ্ছে করে (প্রকাশকাল ১৯৯৭) নামে দুটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। মীর রমজান আলীর মৃত্যুর পরে তাঁর সকল কলাম ও প্রকাশিত গ্রন্থ নিয়ে ‘মীর রমজান আলী রচনাসমগ্র’ ২০১৪ সালের জাতীয় বই মেলায় প্রকাশিত হয়েছে। মীর রমজান আলীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ হতে হযরত মিছকিন শাহ (রহ.) মাজার সংলগ্ন মসজিদে বাদ মাগরিব এবং হযরত শাহ আমানত শাহ (রহ.) মাজার সংলগ্ন মসজিদে বাদ এশা কুরআন খতম ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। বিজ্ঞপ্তি