৭ মার্চের ভাষণেই বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন

15

উত্তর জেলা আওয়ামী লীগ:
চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি এম এ সালাম বলেছেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ কোন গতানুগতিক ভাষণ ছিলোনা। এটি রাজনৈতিক সামরিক কৌশলগত সব দিক দিয়েই একটি ঐতিহাসিক ভাষণ ছিলো এবং বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণেই মূলত কৌশলে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। ৭ মার্চ সকালে দোস্ত বিল্ডিং কার্যালয়ে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণ দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।
সভায় প্রধান আলোচকের বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক শেখ মো. আতাউর রহমান বলেন, বঙ্গবন্ধুর মত সাহসী নেতা না হলে ৭ মার্চের সে সাহসী ভাষণ অন্য কারো পক্ষে দেয়া সম্ভব হতো না।
এতে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন- সহ সভাপতি অধ্যাপক মো মঈনুদ্দিন, মো আবুল কালাম আজাদ, আফতাব উদ্দিন চৌধুরী, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক জাফর আহমদ, প্রচার সম্পাদক প্রদীপ চক্রবর্তি, যুব ও ক্রীড়া সম্পাদক নাজিম উদ্দিন তালুকদার, বন ও পরিবেশ সম্পাদক আবু তালেব, কার্যনির্বাহী সদস্য সরোয়ার হাসান জামিল, ফোরকান উদ্দিন আহমেদ, মো সেলিম উদ্দিন, মহিউদ্দিন আহমেদ মঞ্জু, বখতেয়ার সাঈদ ইরান, আখতার উদ্দিন মাহমুদ পারভেজ, মনজুর মোর্শেদ ফিরোজ, উপদেষ্টা মহিউদ্দিন চৌধুরী, জেলা মহিলা আওয়ামী লীগ সভানেত্রী দিলোয়ারা ইউসুফ, সাধারণ সম্পাদিকা এড বাসন্তী প্রভা পালিত, আওয়ামী লীগ নেতা সাদাত আনোয়ার সাদী, জেলা ছাত্রলীগ সভাপতি তানভীর হোসেন তপু,সাধারণ সম্পাদক রেজাউল করিম প্রমুখ।

রাজস্থলী:
রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলায় বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ দিবসটি উদযাপন করেছে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠন ও রাজস্থলী থানা পুলিশ। ৭ মার্চ সকাল ৯ টায় উপজেলা চত্বরে নির্মিত জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান উবাচ মারমা, উপজেলা নির্বাহী অফিসার ইউএনও শান্তনু কুমার দাশ। এই সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান উচসিন মারমা, ওসি জাকির হোসেন, প্রাথমিক শিক্ষা অফিসার তাজুরুল ইসলাম, উপজেলা আনসার ভিডিপির অফিসার আব্দুর ছাত্তার, নির্বাচন কর্মকর্তা উৎপল বড়ুয়া, ঘিলাছড়ি ইউপি চেয়ারম্যান রবার্ট ত্রিপুরা, গাইন্দ্যা ইউপি চেয়ারম্যান পুচিংমং মারমা, ক্যাসাচিং মারমা মিলন, হারাধন কর্মকার, মংএতি মারমা, ইউপি সদস্য জয়নুল আবেদীন তালুকদার, ধনরাম কর্মকার, অংসুইচিং মারমা বিজয়, সুরেশ চন্দ্র তংচঙ্গ্যাসহ উপজেলার সরকারি বেসরকারি কর্মকর্তা ও আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।

আনোয়ারা:
আনোয়ারায় যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে উপজেলা পরিষদ চত্ত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান সহ নানা কর্মসূচি পালন করা হয়।
মঙ্গলবার সকাল ১০ টায় উপজেলা প্রশাসন ও আনোয়ারা থানা পুলিশ উপজেলা চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে উপজেলা হলরুমে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলীর সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশতিয়াক ইমনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো. আব্দুল্লাহ আল মুমিন ,আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর্জা মোহাম্মদ হাছান , মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌস হোসেন, বীর মুক্তিযোদ্ধাগণ সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙালি জাতির ইতিহাসে এক তাৎপর্যপূর্ণ ঘটনা। অনন্য এই ভাষণটি অধিকারবঞ্চিত বাঙালির শত সহস্র বছরের আশা-আকাঙ্খা ও স্বপ্নের উচ্চারণে সমৃদ্ধ। দীর্ঘ ২৩ বছরে পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে বাঙালি জনগণের মধ্যে যে তীব্র ঘৃণা ও ক্ষোভ জন্ম হয়েছিল, মাত্র ১৮ মিনিটের ভাষণে তা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তা অত্যন্ত সুনিপুণভাবে তুলে ধরতে সক্ষম হন।
শুধু অভিযোগ ও বৈষম্যের চিত্র তুলে ধরে তিনি ক্ষান্ত হননি, একই সঙ্গে আপামর বাঙালির মুক্তির পথও বাতলে দিয়েছেন। এ জন্য এ ভাষণ ছিল বাঙালির মুক্তির সনদ। বঙ্গবন্ধু তাঁর পান্ডিত্য ও তেজোদীপ্ত ঘোষণার মধ্য দিয়ে পরোক্ষভাবে এদিন বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন তিনি। -প্রতিনিধি

রামগড়:
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রামগড়ে যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ কর্মসূচি পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা প্রশাসন চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, রামগড় থানা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ রাজনৈতিক- সামাজিক, শিক্ষা প্রতিষ্ঠান।
এসময় উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারী, ইউএনও মমতা আফরিন, অতিরিক্ত পুলিশ সুপার নাজিম উদ্দিন, সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস, ওসি মিজানুর রহমানসহ বিভিন্ন দপ্তরের প্রধানগন, আইন-শৃংখলা বাহিনী সহ পৌর কর্মকর্তা-কর্মচারীরা। দিবসটি উপলক্ষে শহরের উপজেলা আ.লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ ও তার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরিষদ হলে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণকারী প্রতিযোগিদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগেরর সভাপতি মোস্তফা হোসেন- সাধারণ সম্পাদক কাজী আলমগীরসহ অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

সাতকানিয়া আদর্শ মহিলা কলেজ:
সাতকানিয়া আদর্শ মহিলা কলেজের উদ্যোগে ৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ দিবস যথাযোগ্য মর্যাদায় ৭ মার্চ মঙ্গলবার সকাল ১১টায় পালিত হয়েছে।
কলেজ মিলনায়তনে অধ্যক্ষ শিব শংকর শীলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলেজ গভর্নিং বডির সদস্য মোহাম্মদ কামাল উদ্দিন। অধ্যাপক রুহুল আমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যাপক ফরিদ আহমদ, অধ্যাপক মোহাম্মদ জয়নাল আবেদীন, অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক রুহুল কাদের, অধ্যাপক আব্দুচ ছবুর।