রাঙ্গুনিয়ায় ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থীর লড়াই

2

রাঙ্গুনিয়া প্রতিনিধি

রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতি ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক হোসনে আরা বেগম। তবে ভাইস চেয়ারম্যান পদে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও আওয়ামী লীগ ও তার অঙ্গ সংঠনের সমর্থন পাচ্ছেন শেখর বিম্বাস। বাকী ৩ জন মনোয়ন দাখিল করলেও মাঠে নেই তারা। অপর দিকে শেখর বিশ্বাসের জন্য বিরামহীন প্রচার-প্রচারণা ও দলীয় অঙ্গ সংগঠনের নেতৃত্বে সভা-সমাবেশ চলছে। ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দী প্রার্থীরা হলেন- রাঙ্গুনিয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার এবং পৌরসভা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা খাইরুল বশর মুন্সি, উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক শেখর বিশ্বাস, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ওমর ফারুক, চট্টগ্রাম উত্তর জেলা শ্রমিক লীগের উপদেষ্টা মো. আব্দুল মান্নান।
গত মঙ্গলবার মনোনয়ন বাছাই শেষে এই ছয় প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান।
ফলে রাঙ্গুনিয়ায় শুধুমাত্র ভাইস চেয়ারম্যান (সাধারণ) পদে ভোট গ্রহণ করা হবে।
একাধিক সূত্রে জানা যায়, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি রাঙ্গুনিয়া উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের কার্য্যকরী কমিটির সদস্য ও রাঙ্গুনিয়া পূজা উদযাপন কমিটির সভাপতি ও বিভিন্ন শিক্ষা সামাজিক প্রতিষ্ঠানের সাথে জড়িত শেখর বিশ্বাস। আগেও একবার ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করেছিলেন। সেবার আশানুরূপ ভোট পেলেও বিজয়ী হতে পারেননি। ১৯৮৭ সাল থেকে স্বৈরাচার বিরোধী আন্দোলন সহ দেশের সরকার বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন। বিএনপির দুঃশাসনের আমলে হামলা মামলার শিকার হন। রাঙ্গুনিয়া আওয়ামী পরিবারে সক্রিয় একজন সদস্য হিসেবে নিজেকে পরিচ্ছন্ন রাজনেতিক নেতা হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হন। এছাড়া পূজা উদযাপন কমিটিতে নেতৃত্ব দিচ্ছেন।
বিশ্বস্থ সূত্রে জানা যায়, শেখর বিশ্বাসের সাথে যে ৩ জন ভাইস চেয়ারম্যান পদে মনোনয় দাখিল করেছেন আওয়ামী পরিবারে এ ৩ জনের চেয়ে শেখর বিশ্বাসের গুরুত্ব অধিক। রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ সহ অপর সংগঠনগুলোর সভাপতি সাধারণ সম্পাদকের সাথে কথা বলে জানা গেছে, তারা সকলে আওয়ামী লীগ নেতা শেখর বিশ্বাসকে একক ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে বিজয়ের জন্য মাঠে কাজ করছেন।
একটি সূত্র নিশ্চিত করেছে গত ২১ এপ্রিল শেখর বিশ্বাস সহ আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতারা পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে ঢাকায় সাক্ষাৎ করেছেন। শেখর বিশ্বাসকে ভাইস চেয়ারম্যান করার জন্য কোন বাধা নেই বলে নেতৃবৃন্দ জানিয়েছেন। বাকি ৩ জনের চেয়ে শেখর বিশ্বাস দলের কাছে গ্রহণযোগ্য বেশি।
এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবু তাহের জানান, যেহেতু উপজেলা আওয়ামী লীগের সদস্য শেখর বিশ্বাস সে হিসেবে আমরা তার পক্ষে নির্বাচন করব।
এ বিষয়ে উপজেলা ছাত্রলীগের সভাপতি রাসেল রাসু জানান, আগামীকাল ২৫ এপ্রিল সাড়ে ৩টায় আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে শেখর বিশ্বাসকে নিয়ে একটি বৈঠক রয়েছে। সেখান থেকে সিদ্ধান্ত হবে ভাইস চেয়ারম্যান পদে কার পক্ষে নির্বাচন করা যাবে।
উপজেলা যুবলীগের সভাপতি বদ্উিল খায়ের চৌধুরী লিটন জানান, উপরের নির্দেশের অপক্ষোয় আমরা। তবে শেখর বিশ্বাস দলের দুঃসময়ে ছাত্রলীগ ও যুবলীগকে সংগঠিত করতে কাজ করেছেন।
অপর দিকে রাঙ্গুনিয়া মুক্তযোদ্ধা কমান্ডার খায়রুল বশর মুন্সি জানান, মনোনয়ন দাখিল করেছি। দলীয় সমর্থন পাওয়ার জন্য কাজ করছি।
এ বিষয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী শেখর বিশ্বাস জানান, আমি আগেও একবার ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করেছি। এবারেও নির্বাচন করছি । দলের নেতা কর্মীদের সমর্থন পাচ্ছি। জয়ের জন্য এবারে নির্বাচনী মাঠে নেমেছি। সকলের ভোট ও দোয়া প্রার্থী।
উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক ওমর ফারুক জানান, নির্বাচন করবো । দেখা যাক পরিস্থিতি কি হয়।
চট্টগ্রাম উত্তর জেলা শ্রমিক লীগের উপদেষ্টা মো. আব্দুল মান্নান জানান, আমি নির্বাচনের জন্য মনোয়ন দাখিল করেছি। সবার সাথে যোগাযোগ করছি।
আগামী ৩০ এপ্রিল মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এই চার প্রার্থীর কেউই যদি প্রার্থিতা প্রত্যাহার না করেন তবে তাদের মধ্যেই ভোটযুদ্ধ হবে।