৫ শহরে ‘রেড অ্যালার্ট’ চীনে বন্যায় ২১ জনের মৃত্যু

1

প্রবল বৃষ্টি ও বন্যায় ২১ জনের মৃত্যুর পর চীনের মধ্যাঞ্চলীয় প্রদেশ হুবেইয়ের ৫টি শহরে ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। বন্যার কারণে কর্তৃপক্ষকে বিভিন্ন এলাকার ৬ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়েও নিতে হয়েছে।
এবারের বৃষ্টি-বন্যায় সব মৃত্যুই হুবেই প্রদেশের উত্তরের শহর সুইঝৌর লিউলিনে রেকর্ড হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বন্যায় শহরটির ২ হাজার ৭০০-র বেশি ঘরবাড়ি ও দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে; বিদ্যুৎ সরবরাহ ও যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হয়েছে বলে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে। সুইঝৌ, শিয়াংইয়াং ও শিয়াওগানসহ বিভিন্ন শহরের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে উদ্ধারকর্মী পাঠানো হয়েছে, জানিয়েছে চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়। বৃহস্পতিবার ইচেং শহরেও ৪০০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এদিন সন্ধ্যা পর্যন্ত হুবেইয়ের ৭৭৪টি জলাধারের পানির পরিমাণ বন্যা সতর্কতা মাত্রার উপরে ছিল বলে জানিয়েছে সরকারি চায়না নিউজ সার্ভিস।
চায়না ডেইলি জানায়, এবারের দুর্যোগে এখন পর্যন্ত হুবেইয়ের তিন হাজার ৬০০-র বেশি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষিসহ সব মিলিয়ে ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে আনুমানিক এক কোটি ৬৭ লাখ ডলার।