১৭ জুনের মধ্যে কমিউনিটি সেন্টার খুলে না দিলে আমরণ অনশন

24

চট্টগ্রাম কমিউনিটি সেন্টার মালিক সমিতি ১২ জুন সকাল ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে ১৭ জুনের মধ্যে কমিউনিটি সেন্টার খুলে না দিলে আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করেছেন। লিখিত বক্তব্য উপস্থাপন করেন সমিতির সাধারণ সম্পাদক সাইফুদ্দিন চৌধুরী দুলাল। সভাপতি হাজী মো. সাহাবউদ্দিন বলেন, গত ১৫ মাস ধরে কনভেনশন সেন্টারগুলো বন্ধ করে রেখেছে সরকার। এরমধ্যে সরকার স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সহ সকল ধরনের হোটেল রেস্টুরেন্ট, খোলা রাখার সিদ্ধান্ত নিলেও কমিউনিটি সেন্টার ব্যবসায়ী ও এর সাথে সম্পর্কিত ব্যবসা প্রতিষ্ঠানগুলো সরকারের নজরের বাইরে রয়েছে।
লিখিত বক্তব্যে বলা হয়, ৬ জুন লকডাউনের সর্বশেষ সরকারি আদেশ মেনে খাবার দোকান, হোটেল-রেস্তোরাঁয় সামাজিক দূরত্ব বজায় রেখে অর্ধশতভাগ আসন ব্যবহার করে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখা হয়েছে। একইভাবে ডেকোরেশন ও কমিউনিটি সেন্টার মালিক, শ্রমিক-কর্মচারী ও সংশ্লিষ্টদের জীবন-জীবিকা নির্বাহের জন্য কমিউনিটি সেন্টার খুলে দেয়ার প্রয়োজন।
সমিতির সভাপতি বলেন, করোনা যখন ভয়াবহ আকার ধারণ করে তখন প্রশাসনের আহ্বানে সকল কমিউনিটি সেন্টার স্বাস্থ্য সংশ্লিষ্ট কাজে ব্যবহার করার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ত্রাণ বিতরণ ও দরিদ্র জনগোষ্ঠীদের মাঝে খাবার পরিবেশনের জন্য রান্না ঘরগুলো দীর্ঘ পাঁচ মাস যাবত ব্যবহার করা হয়েছিল। বর্তমানে মালিক-শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনার তহবিল থেকে তাদের ভাগ্যে কিছুই জোটেনি।
সংবাদ সম্মেলন কমিউনিটি সেন্টার মালিক সমিতির নেতৃবৃন্দের
মধ্যে উপস্থিত ছিলেন সালেহ আহমেদ সুলেমান, হাজী মোহাম্মদ সাহাবউদ্দিন, সাইফুদ্দিন চৌধুরী দুলাল, সাজেদুল আলম মিল্টন, আব্দুল মালেক, মোহাম্মদ আবদুল্লাহ, নুরুল ইসলাম, কুমার রাজন দাশ গুপ্ত, মোহাম্মদ সেলিম, এস এম মোস্তফা, জিসু কৃষ্ণ দে, খোকন দেব নাথ, মোবারক হোসেন, মোহাম্মদ ইউসুফ, মো. গিয়াস উদ্দিন, মনজুরুল ইসলাম, মোহাম্মদ আলী আক্তার, মোহাম্মদ আক্তারুল ইসলাম, কাইছারুল ইসলাম রনি ও মোহাম্মদ মাসুদ। বিজ্ঞপ্তি