সুদ-ঋণে ছাড় দেয়ার চিন্তা বিশ্বব্যাংকের

9

পূর্বদেশ ডেস্ক

সংকটে পড়া সদস্য দেশগুলোকে সুদ ও ঋণ পরিশোধে ছাড় দেয়ার কথা ভাবছে বিশ্বব্যাংক। এছাড়া, দেশগুলোর জন্য আরও ঋণ সহায়তা বাড়ানোর কথা বলেছে আন্তর্জাতিক সংস্থাটি। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অনুষ্ঠিত বিশ্বব্যাংক আইএমএফ বার্ষিক সভায় ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এ কথা বলেন।
ডেভিড ম্যালপাস বলেন, বৈশ্বিক মন্দা, করোনা সংকট, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন, জ্বালানির অস্বাভাবিক দামবৃদ্ধি ও খাদ্য সংকটে পড়েছে বেশকিছু দেশ। সংকটে পড়া তুলনামূলক দরিদ্র দেশগুলোকে আরও সহায়তা দেয়া হবে। সেইসঙ্গে ঋণ আদায়ে ছাড় দেয়ার বিষয়েও আলোচনা চলছে। তিনি বলেন, করোনার ধাক্কা সামলে উঠার আগেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে। এর প্রভাবে ওলট-পালট হয়ে গেছে বিশ্ব অর্থনীতির হিসাব-নিকেশ। যার কারণে গেল বছরের তুলনায় এবার গোটা বিশ্বের প্রবৃদ্ধি নেমে আসবে অর্ধেকে।
আগামী বছর বিশ্ব অর্থনীতির সংকট আরো বাড়বে। এ বছরই প্রবৃদ্ধি ৩ দশমিক ২ শতাংশে নেমে যাবে। এমনই পূর্বাভাস দিয়েছে আইএমএফ। সেই শঙ্কা থেকে মুক্তি পেতে বাংলাদেশের জন্য বিনিয়োগ বাড়াতে হবে। এজন্য মূল্যস্ফীতি যত সম্ভব নিয়ন্ত্রণে রেখে দরিদ্র জনগোষ্ঠীকে সুরক্ষা দেয়ার পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক।