সামরিক কৌশল প্রকাশে সতর্ক করলেন জেলেনস্কি

7

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার সরকারি কর্মকর্তাদের বলেছেন সাংবাদিকদের সঙ্গে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের সামরিক কৌশল নিয়ে কথা না বলার জন্য। এমন মন্তব্য একেবারে দায়িত্বজ্ঞানহীন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
গত মঙ্গলবার ক্রিমিয়াতে বড় ধরনের বিস্ফোরণে রুশ সামরিক ঘাঁটি তছনছ হয়ে গেছে। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্ট অজ্ঞাত কর্মকর্তাদের উদ্ধৃত করে বলেছে, এসব হামলার জন্য ইউক্রেনীয় সেনাবাহিনী দায়ী। তবে ইউক্রেন সরকার এই হামলায় তাদের হাত রয়েছে কিনা তা জানাতে অস্বীকৃতি জানিয়েছে।
জেলেনস্কি বলেন, অসার ও উচ্চস্বরে বিবৃতির সময় নয় যুদ্ধ। যত কম আমাদের প্রতিরক্ষা পরিকল্পনা সম্পর্কে আপনারা প্রকাশ করবেন ততবেশি তা সেগুলো বাস্তবায়ন করা যাবে ভালোভাবে।
রাষ্ট্রীয়, স্থানীয় ও সামরিক কর্মকর্তাদের উদ্দেশে এই বক্তব্য রাখেন জেলেনস্কি। যুদ্ধক্ষেত্র নিয়ে যারা মন্তব্য করছেন তাদের প্রতিও একই বার্তা দিয়েছেন তিনি। জেলেনস্কি বলেন, আপনারা যদি বড় শিরোনাম তৈরি করতে চান সেটা অন্য বিষয়, এটি একেবারে দায়িত্বজ্ঞানহীন।
ইউক্রেনের জন্য আপনারা যদি জয় চান তাহলে আমাদের প্রতিরক্ষা বা পাল্টা হামলা নিয়ে রাষ্ট্রীয় পরিকল্পনার বিষয়ে প্রতিটি শব্দ বলার ক্ষেত্রে আপনাদের দায়িত্বশীল হতে হবে।