বিনামূল্যে খাবারসহ দারুণ সব অফার পাচ্ছেন ভোটাররা

3

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ ইতোমধ্যেই শেষ হয়েছে। দ্বিতীয় দফায় ভোটগ্রহণ শুরু হবে ২৬ এপ্রিল শুক্রবার। এ দফায় ভোটারদের ভোট দিতে উৎসাহী করতে বিভিন্ন রাজ্যে চমকপ্রদ হরেক রকম অফার চলছে। গরমের মধ্যে ফলের রস থেকে শুরু করে বিনামূল্যে নানা খাবারের লোভ দেখানো ছাড়াও মূল্যছাড়ে ট্যাক্সিতে চড়ানো এমনকী ফ্রি-তে স্বাস্থ্য পরীক্ষার অফারও ভোটারদের দিচ্ছে কেউ কেউ। আঙুলে ভোটের কালি দেখাতে পারলেই মিলবে এসব সুবিধা। অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের দ্বিতীয় পর্বের প্রচার শেষ হয়েছে বুধবার সন্ধ্যায় ৭টায়। শুক্রবার ভারতের ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৮টি আসনে হবে এই পর্বের ভোটগ্রহণ। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের তিনটি আসন— দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাট। কেরালার ২০টি লোকসভা আসনের সবগুলোতেই এ দফায় ভোট হবে। তাছাড়া, কর্নাটকের ১৪, রাজস্থানের ১৩, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের আটটি করে, বিহার ও অসমের পাঁচটি করে লোকসভা কেন্দ্র রয়েছে এই তালিকায়। রয়েছে উত্তর-পূর্বাঞ্চলের ত্রিপুরা এবং কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের একটি করে লোকসভা আসনও।
মণিপুরের একাংশে প্রথম দফায় ভোট হয়েছে গত ১৯ এপ্রিল। বাকি অংশে ভোট হবে শুক্রবার। দ্বিতীয় এই দফায় মধ্যপ্রদেশেও আটটি লোকসভা আসনে ভোট হওয়ার কথা রয়েছে। তবে এক নির্বাচনী প্রার্থীর মৃত্যুর কারণে সেখানকার একটি কেন্দ্রে তৃতীয় দফায় (৭ মে) ভোট হবে।
বিবিসি জানায়, ভোট চলাকালে ভোটারদের দারুণ সব অফার দেওয়ার ঘোষণা করেছে ভারতের কর্ণাটক রাজ্যের সবচেয়ে বড় নগরী ব্যাঙ্গালুরুর বেশ কয়েকটি কোম্পানি। ব্যাঙ্গালুরুর ভোটে প্রায়ই কম ভোটার উপস্থিতি খবরের শিরোনাম হয়। গত ২০১৯ সালের সাধারণ নির্বাচনে এই নগরীর দক্ষিণের আসনে কর্ণাটক রাজ্যের সবচেয়ে কম ভোটার উপস্থিতি (৫৩ দশমিক ৭) রেকর্ড হয়েছিল। ব্যাঙ্গালুরু সেন্টার এবং ব্যাঙ্গালুরু নর্থে ভোটার উপস্থিতি কম ছিল। তাই এবারে ব্যাঙ্গালুরুর বিভিন্ন হোটেল, ট্যাক্সি সার্ভিস এবং অন্যান্য ফার্মও ভোটারদের জন্য নানা অফার দিয়েছে। এর মধ্যে আছে ফ্রি বিয়ার থেকে শুরু করে মূল্যছাড়ে ট্যাক্সিক্যাবে ভ্রমণ এবং স্বাস্থ্য-পরীক্ষাও।