সাদার্ন ইউনিভার্সিটিতে সড়ক দুর্ঘটনা বিষয়ক সেমিনার

72

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘সড়কে পথচারী মৃত্যু : দায় কার?’ শীর্ষক সেমিনার সম্প্রতি স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপিকা ড. হাসিনা ইয়াসমিন। সেমিনারে শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। প্রবন্ধে ইঞ্জিনিয়ার ড. হাসিনা ইয়াসমিন সড়কে পথচারীর দুর্ঘটনা সম্পর্কে ধারণা, সংশ্লিষ্ট গবেষণা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন।
ড. হাসিনা ইয়াসমিন বলেন, বাংলাদেশে সড়ক দুর্ঘটনা নিত্যনৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। খবরের কাগজ খুললেই সড়ক দুর্ঘটনায় প্রাণহানির সংবাদ দেখি যাদের অধিকাংশ পথচারী। আমাদের দেশে রাস্তা ব্যবহারকারী অধিকাংশ মানুষই পথচারী। তাই পথচারী মৃত্যু রোধ করতে সবার আরও সচেতন হওয়া উচিৎ। নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করা উচিৎ। সাধারণত সড়ক দুর্ঘটনার জন্য সাধারণ মানুষ সরকার, প্রকৌশলী, গাড়িচালক এবং গাড়ির মালিকদের দায়ী করেন।
তবে এটা সত্য যে, বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে রাস্তায় প্রয়োজনীয় ডিজাইন যেমন-জেব্রাক্রসিং, পথচারী পারাপার, পথচারী আইল্যান্ড, ট্রাফিক সিগনালের অভাব, অনুপযুক্ত যানবাহন, অদক্ষ গাড়ীচালক, যানবাহনের অতিরিক্ত গতি, অপ্রতুল পার্কিং ব্যবস্থাসহ বিভিন্ন কারণে তারা অনেকাংশেই দায়ী। পথচারী হিসাবে আমরাও নিজেদের দায় এড়াতে পারি না? অনেক সময় পথচারীদের দায়িত্বজ্ঞানহীন আচরণ দুর্ঘটনার অন্যতম কারণ হিসেবে বিবেচিত হয়।
তিনি উল্লেখ করেন, পর্যবেক্ষণে দেখা যায় অধিকাংশ পথচারী ওভারব্রিজ ব্যবহার না করে ঝুঁকি নিয়ে রাস্তা পার হয়। এছাড়াও হঠাৎ দৌড় দেওয়া, গতি পরিবর্তন করা, পারাপারের সময় মোবাইল ব্যবহার, মনোযোগ না দেওয়া, হঠাৎ দিক পরিবর্তন করা ইত্যাদির কারণে দুর্ঘটনায় পতিত হয়। এই ধরনের আচরণগুলো একটি সাধারণ ঘটনাকে গুরুতর দুর্ঘটনায় পরিণত করতে পারে। দুর্ঘটনা হ্রাস করার জন্য পথচারীদের আচরণ বুঝে রাস্তার কাঠামোতে পরিবর্তন আনা উচিৎ।
সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের পুরকৌশল বিভাগ, চট্টগ্রাম শহরের চৌরাস্তায় পারাপারকারীদের আচরণ ও গতিবিধি নিয়ে গবেষণা করছে। এই আচরণগত অধ্যায়গুলো চৌরাস্তার ইঞ্জিনিয়ারিং সমাধানের সাথে যুক্ত করে নগরীতে যানজট এবং দুর্ঘটনা প্রশমনের জন্য ব্যবহৃত হবে বলে জানান তিনি। বিজ্ঞপ্তি