সাত দিনে ডিএসই সূচক পিছিয়ে গেল ১০ মাস

5

পূর্বদেশ ডেস্ক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক সাত দিনে কমেছে ৬ দশমিক ৫৭ শতাংশ। এই সময়ে ৪৩৯ দশমিক ৮৪ পয়েন্ট কমে ডিএসইএক্স নেমে গেছে ১০ মাস আগের অবস্থানে। ডিএসই সূচক গতকাল বৃহস্পতিবার ৫১ দশমিক ৬৭ পয়েন্ট কমে হয়েছে ৬ হাজার ২৫৮ দশমিক ২৫ পয়েন্টে। সূচক এর চেয়ে কম ছিল গত বছরের ১২ জুলাই। সেদিন সূচক ছিল ৬ হাজার ২০৮ দশমিক ৩৯ পয়েন্ট। ঢাকার বাজারে এদিন ৬৬৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যেখানে আগের দিন এই সংখ্যা ছিল ৭৬২ কোটি ৯৪ লাখ।ডিএসইতে মোট ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়। এর মধ্যে ৬৭টির দর বেড়েছে, ২৬৩টির কমেছে এবং ৫০টির দর অপরিবর্তিত রয়েছে। ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ দশমিক ৪৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৮৩ দশমিক শূন্য ৫ পয়েন্ট হয়েছে।
আর ডিএস৩০ সূচক ১৯ দশমিক ৮০ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ৩১৬ দশমিক ৬৮ পয়েন্ট।
লেনদেনের শীর্ষ ১০ : বেক্সিমকো লিমিটেড, ইসলামী ব্যাংক লিমিটেড, শাইনপুকুর সিরামিকস, জেএমআই হসপিটাল, বিএসসি, ওরিয়ন ফার্মা, এনআরবিসি ব্যাংক, এসিআই ফরমুলেশন, আরডি ফুড ও বিএটিবিসি।
দাম বাড়ার শীর্ষ ১০ : এসআলম কোল্ড, বিএনআইসিএল, বিএসসি, সিলভা ফার্মা, বিকন ফার্মা, আলহাজ টেক্স, সেন্ট্রাল ইন্সুরেন্স, রানার অটো, ই-জেনারেশন ও কে অ্যান্ড কিউ।
সবচেয়ে বেশি দর হারানো ১০ : পেপার প্রসেসিং, এসিআই ফরমুলেশন, বঙ্গজ লিমিটেড, আরডি ফুড, শাইনপুকুর সিরামিকস, তাক্কাফুল ইন্সুরেন্স, ইন্টারন্যাশনাল লিজিং, এনটিসি, এনআরবিসি ব্যাংক ও মার্কেন্টাইল ইন্সুরেন্স।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন সূচক কমেছে।
গত বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই কমেছে দশমিক ৭৩ শতাংশ। এই নিয়ে গত সাত দিনে ১ হাজার ১৯৯ পয়েন্ট হারিয়েছে এ বাজার।
এ বাজারে ২৮৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৫৪ টির দর বেড়েছে, ২০৮ টির কমেছে এবং ২৬ টির দর অপরিবর্তিত রয়েছে।
বেশিরভাগ শেয়ারের দাম কমায় প্রধান সূচক সিএএসপিআই ১৩৫ দশমিক ৪৩ পয়েন্ট কমে হয়েছে ১৮ হাজার ৪৩৯ দশমিক ৭৩ পয়েন্ট। বৃহস্পতিবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৫ কোটি ৪১ লাখ টাকা বেড়ে ২৭ কোটি ৭৭ লাখ টাকা হয়েছে। বুধবার লেনদেন হয়েছিল ২২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার। খবর বিডিনিউজের