লংগদুতে ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা

39

রাঙামাটির লংগদুতে গুলি করে পবিত্র চাকমা (৪২) নামের এক ইউপিডিএফ কর্মীকে হত্যা করা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে লংগদু উপজেলার ৯নং ওয়ার্ডের বামে লংগদু ভুইআদম এলাকায় এ ঘটনা ঘটে।
স্থানীয় সূত্রে জানা গেছে, সংস্কারপন্থী জনসংহতি সমিতি-জেএসএস (এমএন লারমা) গ্রুপের সন্ত্রাসীরা অতর্কিত গুলি করে এ হত্যাকান্ড ঘটায়।
লংগদু থানার ওসি রঞ্জন কুমার সামন্ত হত্যাকান্ডের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, পুলিশ মরদেহ উদ্ধার করতে ঘটনাস্থলে গেছে। এদিকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) রাঙামাটি জেলা ইউনিটের সংগঠক সচল চাকমা এক বিবৃতিতে লংগদু উপজেলার সদর ইউনিয়নের ভ‚ইয়োছড়া গ্রামে পবিত্র চাকমা ওরফে তোষণ নামে এ ইউপিডিএফ সদস্যকে খুনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং অবিলম্বে হত্যাকারীদের গ্রেপ্তারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।
ইউপিডিএফ এর প্রচার ও প্রকাশনা বিভাগের নিরন চাকমা বলেন, ‘আজ (মাঙ্গলবার) দুুুপুর ১টার দিকে পবিত্র চাকমা ও অন্য একজন ইউপিডিএফ সদস্য সাংগঠনিক কাজে ভ‚ইয়োছড়ায় (ডানে লংগদু) গেলে মহালছড়ির মুবাছড়ি থেকে ১০-১২ জন সংস্কারবাদী সশস্ত্র সদস্য তাদের উপর অতর্কিত গুলি চালায়। এতে ঘটনাস্থলে পবিত্র চাকমা নিহত হন, তবে অন্যজন অক্ষত অবস্থায় নিরাপদ স্থানে সরে যেতে সক্ষম হন।’
জানা গেছে, পবিত্র চাকমা ঘটনাস্থল ভ‚ইয়োছড়ার পার্শ্ববর্তী গ্রাম ধর্মপাড়ার বাসিন্দা এবং শান্তি প্রিয় চাকমার ছেলে। তিনি ২০০১ সাল থেকে ইউপিডিএফে একনিষ্ঠভাবে কাজ করছিলেন।
সচল চাকমা পবিত্র চাকমার খুনের ঘটনাকে অত্যন্ত কাপুরুষোচিত ও জঘন্য বলে মন্তব্য করে বিবৃতিতে বলেন, একটি কায়েমী স্বার্থান্বেষী মহলের ব্লু-প্রিন্ট অনুযায়ী জুম্ম জাতিকে ধ্বংস করতে সংস্কারবাদীরা বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধের সময়কালের পাকিস্তানী হানাদার বাহিনীর সৃষ্ট রাজাকার, আলবদর বাহিনীর মতো আন্দোলনকারী নেতাকর্মীদের খুন করে চলেছে।