রেজিস্ট্রেশন কমপ্লেক্স দলিল লেখক সমিতির শোকসভা

141

চট্টগ্রাম রেজিস্ট্রেশন কমপ্লেক্স দলিল লেখক সমিতির প্রাক্তন সভাপতি মরহুম আলহাজ এসএম আবুল কাশেম স্মরণে সমিতির উদ্যোগে এক শোকসভা ও দোয়া মাহফিল গত ১৬ অক্টোবর সমিতির ১নং মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। রেজিস্ট্রেশন কমপ্লেক্স দলিল লেখক সমিতির সভাপতি মো. নুর উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আলহাজ মো. আকবর আলী সঞ্চালনায় অনুষ্ঠিত শোকসভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সদর সাব রেজিস্ট্রার শাহ মো. আশরাফ উদ্দিন ভূঁইয়া। বিশেষ অতিথি ছিলেন চান্দগাঁও সাব রেজিস্ট্রার মো. আজাহার আলী খান। সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশ দলিল লেখক সমিতির স্টিয়ারিং কমিটির সদস্য সচিব আবুল কাসেম আজাদ, বাংলাদেশ দলিল লেখক সমিতির উপদেস্টা আলহাজ সৈয়দ মো. আবু তালেব, বাংলাদেশ দলিল লেখক সমিতির সিনিয়র যুগ্ম মহাসচিব আলহাজ এম মোক্তার আহমেদ, চট্টগ্রাম জেলা দলিল লেখক সমিতির সভাপতি মো. জসিম উদ্দিন, চট্টগ্রাম রেজিস্ট্রেশন কমপ্লেক্স দলিল লেখক সমিতির সাবেক উপদেষ্ঠা আলহাজ মো. হোসেন চৌধুরী, সাবেক সভাপতি আলহাজ মো. এয়াকুব, সাবেক সভাপতি আলহাজ মো. ইউনুছ, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি, আলহাজ আহাম্মদ আবদুল কাইয়ুম, সাবেক সাধারণ সম্পাদক আলহাজ মো. মাহবুবুল আলম, সমিতির সহ-সভাপতি আলহাজ এম জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক আলহাজ মোহাম্মদ আকবর আলী, জেলা রেজিস্ট্রি অফিসের প্রধান সহকারী সুমন চৌধুরী, সদর সাব রেজিস্ট্রি অফিসের সহকারী এরাদুল হক, সমিতির প্রবীন সদস্য মানিক লাল বিশ্বাস, আলহাজ মো. আলমগীর হোসাইন, হাজী মোহাম্মদ ইলিয়াছ প্রমুখ।
মরহুম আলহাজ এসএম আবুল কাশেমের পরিবারের পক্ষে বক্তব্য রাখেন তার বড় ছেলে মিজানুর রহমান। পূর্বাহ্নে খতমে কোরআন, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজত পরিচালনা করেন পৌর জহুর হকার্স মার্কেট শাহী জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. শহীদুল্লাহ। শোক সভায় প্রধান অতিথি চট্টগ্রাম সদর সাব রেজিস্ট্রার শাহ মো. আশরাফ উদ্দিন ভূঁইয়া বলেন, মরহুম আলহাজ এসএম আবুল কাশেম সাহেব সমিতির একাধিকবার নির্বাচিত সভাপতি হিসাবে সদস্যদের কল্যাণে নিরলসভাবে কাজ করে গেছেন। তার মৃত্যুতে যে শুন্যতা সৃষ্টি হয়েছে তা কখনো পূরণ হবার নয়।
শোক সভায় বক্তারা বলেন, দলিল লেখকদের অধিকার সুনিশ্চিত করার জন্য এসএম আবুল কাশেম সাহেব সব সময় সোচ্ছার ছিলেন। তার মতো নিবেদিতপ্রাণ, ত্যাগী, সুদক্ষ সংগঠক বর্তমানে বিরল। সভায় সমিতির নেতৃবৃন্দ মরহুম আলহাজ্ব এস.এম. আবুল কাশেমের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, তার কর্মময় জীবনে তিনি ছিলেন সদালাপী, পরোউকারী, আন্তরিক এবং একজন বিচক্ষণ ব্যক্তি ও প্রচার বিমুখ সমাজসেবক। তিনি আজীবন সমিতির কল্যাণে নিরলসভাবে দায়িত্ব পালন করেছেন। নেতৃবৃন্দের মরহুমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তার আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। শোকসভা ও দোয়া মাহফিলে রেজিস্ট্রেশন কমপ্লেক্স দলিল লেখক সমিতির বিপুল সংখ্যক সদস্য উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি