রাশিয়ায় আবাসিক ভবনের একাংশে বিস্ফোরণ, নিহত ৭

40

রাশিয়ায় একটি অ্যাপার্টমেন্টে গ্যাস বিস্ফোরণে সাতজন নিহত হয়েছেন, ধ্বংসাবশেষের নিচে আটকা পড়ে আছেন প্রায় ৪০ জন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, সোমবার ৪৮টি অ্যাপার্টমেন্ট সম্বলিত ওই ভবসের গ্যাস লিকের কারণে বিস্ফোরণ ঘটে বলে ধারনা করা হচ্ছে। বাণিজ্য শহর উরালের ম্যাগনিতোগোর্সকোর শহরে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়। ঘটনার পর সোমবার বিকালে সেখানে যান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আহতদের হাসপতালে দেখতেও যান তিনি।
কথা বলেন স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে। ধ্বংসাবশেষের নিচে আটকা পড়াদের উদ্ধারে -২২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কাজ করছেন উদ্ধারকর্মীরা। জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী ইয়েভজেনি জিনিশেভ বলেন, সোমবার সন্ধ্যায় পুতিনের সঙ্গে মিটিংয়ে জানানো হয়েছে এখনও ৩৬ থেকে ৪০ জন আটকা পড়ে আছে। প্রখমে নিহতের সংখ্যা চারজন বলা হলেও জিনিশেভ পরে জানান যে আরও তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।
তিনি বলেন, আমরা খুবই সতর্কতার সঙ্গে কাজ করা হচ্ছে। যেকোনও সশয় ভবনটি ধসে পড়তে পারে। স্বাস্থ্যমন্ত্রী ভেরোনিকা স্কভোরতোসোবা বলেন, জীবিত কারও উদ্ধার হওয়ার সম্ভাবনা কম। সোমবার সকাল ছয়টার সময় এই দুর্ঘটনা ঘটে। তখন অনেকেই ঘুমিয়ে ছিলেন। বিগত বছরগুলোতে এরকম বেশ কয়েকটি ঘটনা ঘটেছে রাশিয়াতে। ২০১৫ সালে একটি অ্যাপার্টমেন্টে গ্যাস বিস্ফোরণে পাঁচজন নিহত হয়েছিলেন।