রমজানে একসঙ্গে পুরো মাসের পণ্য না কেনার অনুরোধ

7

পূর্বদেশ ডেস্ক

দাম নিয়ন্ত্রণে আসন্ন রমজানে একসঙ্গে পুরো মাসের পণ্য না কেনার জন্য ভোক্তাদের প্রতি আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকার বুধবার দুপুরে সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের ৫ম সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ আহবান জানান।
সাংবাদিকদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, রমজান মাস শুরু হওয়ার আগের সাত দিন ক্রেতারা যে উপচে পড়ে, সেটা একটু কাইন্ডলি আপনারা (সাংবাদিক) বলুন, দরকার নেই। কারণ আপনার দোকানে আছে ১০০ কেজি মাল। এখন ১০ জনে গিয়ে প্রত্যেকে ১০০ কেজি করে কিনতে চায়। তখন মনে হবে যে আর্টিফিশিয়াল (কৃত্রিম)।’
তিনি বলেন, ‘এক মাসেরটা রেগুলার কিনলে পরে এই চাপটা হয় না। এটা কিন্তু একটা বড় ধরনের ঝামেলা। আমরা সব সময় লক্ষ্য করছি রমজানের প্রথম সাত দিনেই বেশি ক্রাইসিস। কারণ রমজানের আগে থেকে ৭ দিনের পণ্য কিনে নিলে তারপর ৭-৮ দিন চলে যায়। তখন দেখা যায় স্বাভাবিক হয়ে আসছে।’
সাংবাদিকদের উদ্দেশে তিনি আরও বলেন, এটা একটু আপনারা কাইন্ডলি বলুন যে, ওনারা (ক্রেতারা) যেন তড়িঘড়ি না করে। রমজান মাসের আগেই সব কিনে নিতে হবে? রমজান মাসে আমার ৩০ কেজি পেঁয়াজ লাগবে, যদি একবারেই কিনে ফেলি সেখানে তো সমস্যা হবেই।
‘ক্রেতারা যদি বেশি কিনতে চায়, সেটা তাদের বিষয়। কিন্তু আপনাদের তো নিয়ন্ত্রণ থাকা উচিত’ এ প্রশ্নে বাণিজ্যমন্ত্রী বলেন, সব মানুষ যদি একদিনেই মনে করে সব কিনে ফেলবে, তাহলে কিভাবে হবে? সাপ্লাইটা তো ঠিক রাখতে হবে। এটা একটা পজিটিভ মেন্টালিটি যে হুট করে কেনার দরকার নেই। এটা সারা মাস ধরেই পাওয়া যাবে। আপনারা এক মাসের জিনিস এক সঙ্গে কেনেন না। এটা একটা বড় সমস্যা। আর আমরা সার্বিক চেষ্টা করছি, যাতে রোজার মাসে আমাদের সেই সমস্যাটা না হয়।