যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপে ছড়াচ্ছে বিরল রোগ মাঙ্কিপক্স

14

 

যুক্তরাষ্ট্র, কানাডা, স্পেন, পর্তুগাল এবং যুক্তরাজ্যে সম্প্রতি মাঙ্কিপক্স নামে একটি রোগ শনাক্ত হয়েছে। যে রোগ ছড়ানোর উৎস এবং কারণ খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে বলে জানান স্বাস্থ্য কর্মকর্তারা। সাধারণ মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে মাঙ্কিপক্স দেখা যায়। সেখান থেকে কীভাবে এ রোগ আমেরিকা ও ইউরোপ মহাদেশে পৌঁছে গেলো তা এখন বড় প্রশ্ন হয়ে উঠেছে। সাধারণত ভ্রমণের মাধ্যমে ভাইরাস জনিত রোগ এক দেশ থেকে অন্য দেশে ছড়িয়ে পড়ে।
বিবিসি জানায়, সর্বশেষ যুক্তরাষ্ট্রে একজনের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে। এছাড়া, কানাডায় ১৩ জন এ রোগে আক্রান্ত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে এবং তা নিয়ে তদন্ত করছেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা। পর্তুগাল এবং স্পেনের স্বাস্থ্য কর্মকর্তারা যথাক্রমে পাঁচজন এবং সাতজনের এ রোগে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে।
মাঙ্কিপক্স একটি বিরল ভাইরাস সংক্রমণ জনিত রোগ। সাধারণত এ রোগে শরীরে মৃদু উপসর্গ দেখা দেয় এবং অধিকাংশ মানুষ কয়েক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে ওঠেন বলে জানায় যুক্তরাজ্যের ন্যাশনাল হেল্থ সার্ভিস। এ ভাইরাস সহজে মানুষ থেকে মানুষে ছড়ায় না। গণ সংক্রমণের ঝুঁকিও খুব কম।