মিয়ানমারকে ৫০ হাজার রোহিঙ্গার তালিকা হস্তান্তর

31

প্রত্যাবাসনের জন্য মিয়ানমারকে আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছে বাংলাদেশ সরকার। গতকাল মঙ্গলবার মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ-কে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠিয়ে মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেন এই তালিকা হস্তান্তর করেন। এর আগে বাংলাদেশ তিন দফায় ৫৫ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছিল। কিন্তু মিয়ানমারের অনীহার কারণে তাদের যাচাই-বাছাই প্রক্রিয়া অত্যন্ত ধীর গতিতে এগোচ্ছে।
এ বিষয়ে সরকারের একজন কর্মকর্তা বলেন, ‘আমরা এবারে মোট ৫০ হাজার ৫০৬ রোহিঙ্গার তালিকা দিয়েছি’। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সম্পূর্ণ তালিকা প্রায় শেষের পথে এবং পর্যায়ক্রমে আরও তালিকা মিয়ানমারের কাছে হস্তান্তর করা হবে বলে তিনি জানান। এই কর্মকর্তা আরও বলেন, ‘আমরা যে ৫৫ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছি তার মধ্যে দুই দফায় ১২ হাজারের মতো রোহিঙ্গা যাচাই-বাছাই হয়েছে। এরমধ্যে ৮ হাজার ৭০০ রোহিঙ্গাকে তারা তাদের নাগরিক হিসেবে মেনে নিয়েছে। ৬৮ জনকে তারা সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছে বলে আমাদের জানিয়েছে’। খবর বাংলা ট্রিবিউনের
নাম প্রকাশ না করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই কর্মকর্তা বলেন, ‘আমরা তাদের বারবার তাগাদা দিচ্ছি যাচাই-বাছাই দ্রæত শেষ করতে। কিন্তু এ বিষয়ে মিয়ানমার অত্যন্ত ধীর গতিতে এগোচ্ছে। গত সেপ্টেম্বরে নিউ ইয়র্কে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বিষয়টি উত্থাপন করা হয় এবং যাচাই-বাছাই দ্রুত শেষ করার তাগাদা দেওয়া হয়’।
আরেকজন কর্মকর্তা বলেন, ‘প্রথম তালিকা হস্তান্তরের পর মিয়ানমার তালিকা তৈরির পদ্ধতি নিয়ে আপত্তি তুলেছিল। কিন্তু এখন আমরা যেভাবে তালিকা প্রস্তুত করছি, সেটি তারা মেনে নিয়েছে’।