মাশরাফির বিদায়ী ম্যাচ জয়ে রাঙাতে চান টাইগাররা

40

একাদশ বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের শেষ ম্যাচ আজ। সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করতে না পারায় আজ পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচটি বাংলাদেশের জন্য কেবলই আনুষ্ঠানিকতা। সহজ হিসাবে পাকিস্তানেরও শেষ ম্যাচ বলা যায় কারণ টাইগারদের বিশাল ব্যবধানে হারিয়ে নিউজিল্যান্ডকে টপকে সেমিফাইনালে যাওয়া পাকিস্তানের জন্য আকাশ কুসুম কল্পনা। তাই চতুর্থ দল হিসাবে নিউজিল্যান্ডেরই সেমিফাইনালে যাওয়ার পথ পরিস্কার। অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ড ইতোমধ্যেই সেমিফাইনালে উঠে গেছে।
তারপরও বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ বলে কথা। গত চার বছরে বাংলাদেশের বিরুদ্ধে জয়ের মুখ দেখেনি ৯২’র বিশ^চ্যাম্পিয়ন পাকিস্তান। সেই অর্থে সরফরাজের পাকিস্তান টাইগারদের বিরুদ্ধে জয় পেতে উম্মুখ হয়ে আছে। ম্যাচটি তাই রূপ নিয়েছে পাক-ভারত, ব্রাজিল-আর্জেন্টিনার মত মর্যাদার লড়াইয়ে। তবে পরিসংখ্যানে একদিনের ক্রিকেটে বাংলাদেশের বিরুদ্ধে পাকিস্তানের জয়ের পাল্লা কিন্তু বেশ ভারী।
১৯৮৬ সাল থেকে ২০১৮ পর্যন্ত দুই দলের ৩৫ বার মুখোমুখি লড়াইয়ে পাকিস্তান জিতেছে ৩১ আর বাংলাদেশ মাত্র ৪ বার। তবে বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের গৌরবোজ্জ্বল দিনটি ছিলো ১৯৯৯ সালের ৩১ মে। ওই দিন প্রথম বিশ্বকাপে খেলতে নেমে পাকিস্তানকে ৬২ রানে হারিয়েছিলো বাংলাদেশ। এরপর বিশ্বকাপে আর দুই দলের সাক্ষাত হয়নি।


আজ দ্বিতীয়বারের মতো উপ-মহাদেশের দুই পরাশক্তি বাংলাদেশ ও পাকিস্তান বিকাল সাড়ে ৩টায় মুখোমুখি হচ্ছে ক্রিকেটের মক্কা নামে খ্যাত ইংল্যান্ডের লর্ডসে। মাশরাফি, সাকিব, তামিমরা বলেই রেখেছেন, পাকিস্তানের বিরুদ্ধে জয় ছাড়া কোনো ভাবনা নেই আমাদের।
তবে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা নিয়ে পরিসংখ্যানের বেড়াজালে আটকা পড়ে আছে পাকিস্তান।
তাদের সেমিতে উঠতে ক্ষীণ আশা এখনও বেঁচে আছে। তবে বাংলাদেশের বিরুদ্ধে বড় কোনো অঘটন ঘটাতে হবে। না হলে তা এক প্রকার অসম্ভব। ৯ ম্যাচে নিউজিল্যান্ডের পয়েন্ট ১১। এক ম্যাচ কম খেলা পাকিস্তানের পয়েন্ট ৯। কিন্তু নিউজিল্যান্ডের নেট রান রেটের (+০.১৭৫) চেয়ে ঢের পিছিয়ে পাকিস্তানিরা (-০.৭৯২)। শেষ ম্যাচে বাংলাদেশের কাছে শুধু জয় পেলে হবে না, সেমিফাইনালে উঠতে গেলে রীতিমতো অসাধ্য সাধন করতে হবে পাকিস্তানকে। তবে ক্রিকেট বোদ্ধাদের মতে, টাইগারদের যে ফর্ম তাতে শেষ ম্যাচে বাংলাদেশের কাছে পাকিস্তানের জয় নয়, বরং হেরে যাওয়ার সম্ভাবনাই বেশি।
এদিকে ক্রিকেট ওয়েবসাইট ‘ক্রিকেট পাকিস্তান ডটকম’ বলছে, সেমিফাইনালে উঠতে হলে পাকিস্তানকে প্রথমে ব্যাট করে ৪০০ রান তুললে বাংলাদেশকে ৮৪ রানে অলআউট করে ৩১৬ রানে হারাতে হবে। সাড়ে চারশ তুলতে পারলে বাংলাদেশকে হারাতে হবে ৩২১ রানে। যা কার্যত অসম্ভব। সেক্ষেত্রে চতুর্থ দল হিসেবে নিউজিল্যান্ডের সেমিফাইনাল অনেকটা নিশ্চিত।
এছাড়া পাকিস্তান যদি প্রথমে ব্যাট করে ৩৫০ রান করে তবে বাংলাদেশকে মাত্র ৩৮ রানে অলআউট অথবা আটকে রাখতে হবে। তাহলে নিউজিল্যান্ডকে ডিঙিয়ে পাকিস্তানই সেমিফাইনাল খেলবে। আর বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে তবে পাকিস্তানের সেমিফাইনালে যাওয়ার কোনো সম্ভাবনাই থাকবে না।
আর এ ধরণের সমীকরণ নিয়ে যদি পাকিস্তান খেলতে নামে তাহলে চাপ নিয়ে যে জেতাও সম্ভব নয় তা স্পষ্ট বলে সরফারজদের হুশিয়ার করে দিয়েছেন স্পিড স্টার শোয়েব আকতার। অন্যদিকে এবারের বিশ^কাপে নিজেদের শেষ ম্যাচটি হতে যাচ্ছে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মোর্তাজার শেষ বিশ^কাপ ম্যাচ। আবার কারও কারও মতে তার ক্রিকেট ক্যারিয়ারেরও শেষ ম্যাচ হতে পারে এটি। দেশের ইতিহাসের সেরা ক্যাটেন, প্রিয় মাশরাফিকে বিদায় দিতে একটি জয় অবশ্যই টাইগারদের চাই। আর যেমন তেমন জয় নয়, পাকিস্তানের বিপক্ষে জয়টি হতে পারে স্পেশাল ওয়ান-বেস্ট ফেয়ারওয়েল গিফ্ট ফর টাইগার ক্যাপ্টেন।