মাদক মামলায় ৮ রোহিঙ্গার যাবজ্জীবন

14

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারে ইয়াবা পাচার মামলায় মিয়ানমারের আট রোহিঙ্গাকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। এ সময় প্রত্যেক আসামিকে এক লাখ টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও এক বছর করে কারাভোগের আদেশ দেওয়া হয়েছে।
কক্সবাজার অতিরিক্ত জেলা ও দায়রা জজ নিশাত সুলতানার আদালত গতকাল সোমবার দুপুরে এ রায় দেন। পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম এ তথ্য নিশ্চিত করেন।
দন্ডপ্রাপ্তরা হলেন মিয়ানমারের রাখাইন রাজ্যের বিভিন্ন এলাকার বাসিন্দা মোহাম্মদ ধইল্ল্যা, রবি আলম, মোহাম্মদ আলম, মোহাম্মদ শফিকুল, মোহাম্মদ নুর, নুরে আলম, আলী আহমদ ও নুরুল আমিন।
মামলার তথ্য উল্লেখ করে রাষ্ট্রপক্ষের আইনজীবী ফরিদুল আলম সাংবাদিকদের বলেন, ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর টেকনাফ উপজেলার সেন্টমার্টিনের ছেঁড়াদ্বীপ সংলগ্ন সাগরে মাছ ধরার একটি ট্রলারের গতিবিধি সন্দেহজনক দেখে কোস্টগার্ড সদস্যরা থামার জন্য নির্দেশ দেন। কিন্তু ট্রলারটির চালক দ্রæত চালিয়ে পালানোর চেষ্টাকালে ধাওয়া দিয়ে আটজনকে আটক করা হয়। এ সময় প্রত্যেকের কাছ থেকে ২৫ হাজার করে মোট দুই লাখ ইয়াবা পাওয়া যায়।
এ ঘটনায় কোস্টগার্ডের এক সদস্য ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর টেকনাফ থানায় সংশ্লিষ্ট আইনে আটজনকে আসামি করে মামলা করেন। পরে ২০২০ সালের ২ ফেব্রুয়ারি মামলার তদন্তকারী কর্মকর্তা আদালতে অভিযোগপত্র জমা দেন। ২০২১ সালের ১৮ মার্চ আসামিদের বিরুদ্ধে বিচার (চার্জগঠন) শুরু হয়।
পিপি বলেন, দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে সোমবার দুপুরে বিচারক মামলার রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামিদের সবাই আদালতে উপস্থিত ছিলেন।