‘ভারতের বিরুদ্ধে বাজি ধরবেন না, প্রবৃদ্ধি অব্যাহত থাকবেই’

6

পরদেশ ডেস্ক

ভারতীয় আর্থিক ব্যবস্থা শক্তিশালী বলে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বিবৃতির পরে, কর্পোরেট নেতারা বলেছিলেন যে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির ধারা অব্যাহত থাকবে এবং দেশের বিরুদ্ধে কারও বাজি ধরা উচিত নয়।
মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা বলেছেন, “বৈশ্বিক মিডিয়া অনুমান করছে যে ব্যবসায়িক ক্ষেত্রের বর্তমান চ্যালেঞ্জগুলি ভারতের উচ্চাকাক্সক্ষাকে বৈশ্বিক অর্থনৈতিক শক্তি হিসেবে ঠেলে দেবে কিনা। আমি আমাদের ভূমিকম্প, খরা, মন্দা, যুদ্ধ, সন্ত্রাসী হামলার মুখোমুখি দেখতে যথেষ্ট দীর্ঘকাল বেঁচে আছি। আমি শুধু বলব, ভারতের বিরুদ্ধে কখনও বাজি ধরবেন না।”
কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের এমডি এবং সিইও উদয় কোটক বলেছেন, তিনি সাম্প্রতিক ঘটনাগুলি থেকে ভারতীয় আর্থিক ব্যবস্থায় কোনও পদ্ধতিগত ঝুঁকি দেখতে পান না। “তবে, বড় ভারতীয় কর্পোরেটগুলি ঋণ এবং ইক্যুইটি ফাইন্যান্সের জন্য বৈশ্বিক উত্সের উপর বেশি নির্ভর করে। এটি চ্যালেঞ্জ এবং দুর্বলতা তৈরি করে।” ইন্ডিয়ান ইনকর্পোরেটেড নেতারা আদানি গ্রুপের উপর একটি আমেরিকান শর্ট সেলার রিপোর্টের পরে ভারতীয় বাজারে অস্থিরতার প্রতিক্রিয়া জানাচ্ছিল যার ফলে আদানি গ্রুপের স্টকগুলি ১০০ বিলিয়ন ডলারের বেশি বাজার মূল্য হারায়। পরে কিছু মজুদ উদ্ধার হয়েছে।
টাইমস নাউকে দেওয়া একটি সাক্ষাত্কারে, সীতারামন বলেছিলেন যে ইক্যুইটি বাজারকে স্থিতিশীল রাখতে নিয়ন্ত্রক সেবি এবং আরবিআইকে সর্বদা তাদের পায়ের আঙ্গুলে থাকা উচিত এবং ইঙ্গিত দিয়েছেন যে হিন্ডেনবার্গ রিপোর্টের পরে আদানি স্টক রুট একটি কোম্পানির নির্দিষ্ট সমস্যা। তিনি বলেছিলেন যে ব্যাঙ্ক এবং বীমা সংস্থাগুলি কোনও একটি সংস্থার কাছে “অতিপ্রকাশিত নয়” এবং আশ্বস্ত করে যে ভারতীয় বাজারগুলি তার নিয়ন্ত্রকদের দ্বারা খুব ভালভাবে পরিচালিত হয়।