বিরোধীদল নিয়ে হা-হুতাশ রসিকতা ছাড়া কিছু না : বামজোট

6

পূর্বদেশ ডেস্ক

শক্তিশালী কোনো বিরোধী দল না পাওয়া নিয়ে আক্ষেপ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে বাম গণতান্ত্রিক জোটের নেতারা বলছেন, সরকারের কর্তৃত্ববাদী আচরণ এবং সরকারি দলের দমন নীতির কারণেই বিরোধী রাজনীতি কোণঠাসা হয়ে পড়েছে। এমন দলের পক্ষ থেকে বিরোধী দল নিয়ে আক্ষেপকে রসিকতার সঙ্গে তুলনা করেন তারা।
বাম জোটের নেতারা বলেন, দেশে বিরোধী রাজনৈতিক দল বিকাশের পথে প্রধান বাধা সরকারের স্বৈরতান্ত্রিক ও চরম কর্তৃত্ববাদী শাসন। সরকার ও সরকারি দল দমন করে জনগণের ম্যান্ডেটবিহীন ক্ষমতা টিকিয়ে রাখতে গিয়ে বিরোধী রাজনীতিকে প্রবল ঝুঁকির মধ্যে ঠেলে দিয়েছে।
গতকাল মঙ্গলবার বিকেলে সেগুনবাগিচায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভায় জোটের কেন্দ্রীয় নেতারা এসব কথা বলেন।
বাম নেতারা বলেন, যে সরকার বিরোধী দলের শান্তিপূর্ণ কর্মসূচিকে ভয় পেয়ে হামলা-আক্রমণ চালায়, যে সরকার বিরোধী দলকে দুর্বল ও ছত্রভঙ্গ করতে নির্যাতন-নিপীড়ন অব্যাহত রাখে, বিরোধী রাজনৈতিক দল নিয়ে সেই দলের হা-হুতাশ এক ধরনের রসিকতা ছাড়া আর কিছ নয়।
বাম গণতান্ত্রিক জোটের নেতারা আরও বলেন, গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধ সম্পর্কে সরকার ও সরকারি দলের ন্যূনতম কোনো অঙ্গীকার থাকলে তারা তারা যে গণতান্ত্রিক অধিকার ভোগ করেন, বিরোধী রাজনীতি ও রাজনৈতিক দলের জন্যও একই অধিকার নিশ্চিত করতেন।
সভায় গৃহীত এক প্রস্তাবে আগামি ২৫ এপ্রিলের মধ্যে পোশাক কারখানাসহ সব খাতের শ্রমিকদের যাবতীয় বেতন-ভাতা পরিশোধ করতে মালিক ও সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। খবর বাংলানিউজের
বাম জোটের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুস সাত্তার, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু।
আরও বক্তব্য রাখেন বাসদ-মার্কসবাদীর সমন্বয়ক মাসুদ রানা, ওয়ার্কার্স পার্টি-মার্কসবাদীর সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, সমাজতান্ত্রিক আন্দোলনের আবদুল আলী, বাম জোটের কেন্দ্রীয় নেতা মোশাররফ হোসেন নান্নু, আকবর খান, বাচ্চু ভূঁইয়া, শহীদুল ইসলাম সবুজ, মুনিরুদ্দিন পাপ্পু, মীর মোফাজ্জল হোসেন মোশতাক, রাশেদ শাহরিয়ার, বিধান দাসসহ অন্যরা।