বিজেপি-আরএসএসকে ধন্যবাদ জানালেন রাহুল

28

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী ক্ষমতাসীন বিজেপি ও কট্টর হিন্দুত্ববাদী সংগঠন আরএসএসকে ধন্যবাদ জানিয়েছেন। তার বিরুদ্ধে বিজেপি ও আরএসএস মানহানির মামলা করেছিল, যার নিষ্পত্তি হয়েছে শুক্রবার। এরপরই তিনি ওই দুই দলকে ধন্যবাদ জানান। সাংবাদিকদের রাহুল জানান, ‘আমি বিজেপি ও আরএসএসের প্রতি কৃতজ্ঞতা জানাই। তাদের বিরুদ্ধে আমার আদর্শগত ভাবনাকে মানুষের সামনে আনার সুযোগ দেওয়ার জন্য।’
শুক্রবার আহমেদাবাদের আদালতে হাজির হন রাহুল গান্ধী। এদিন আহমেদাবাদ জেলা সমবায় ব্যাংকের দায়ের করা মানহানি মামলা থেকে মুক্তি পান তিনি। এরপরই এক টুইট বার্তায় তিনি জানান, ‘আজ আমি আহমেদাবাদে আছি রাজনৈতিক বিরোধীদের দায়ের করা মামলায় হাজিরা দিতে। তার জন্য বিজেপিকে ধন্যবাদ আমাকে সুযোগ করে দেওয়ার জন্য।’ রাহুলের বিরুদ্ধে এডিসি ব্যাংক ও অজয় প্যাটেল পৃথকভাবে মামলা দায়ের করেন। ২০১৬ সালের ৮ই নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোটবন্দী ঘোষণার পর এই ব্যাংকের বিরুদ্ধে ৭৪৫.৫৯ কোটি টাকার লোপাটের অভিযোগ আনা হয়েছিল। বলা হয়েছিল পাঁচ দিনের মধ্যে এই ব্যাংক থেকে কোটি কোটি টাকা নতুন নোট পরিবর্তন করে দেয়।
এমনই বক্তব্য রাখার অভিযোগে ভারতীয় দন্ডবিধির ৪৯৯ ধারা অনুযায়ী মামলা দায়ের হয়। অভিযোগকারী ব্যাংক মনে করছে এই অভিযোগের ফলে তাদের ভাবমূর্তি নষ্ট হয়েছে সাধারণ মানুষের কাছে। এই মামলায় অভিযুক্তের দোষ প্রমাণিত হলে ভারতীয় দন্ডবিধির ৫০০ ধারায় দু’বছরের জন্য কারাদন্ড বা জরিমানা দিতে হয়।