বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের পরিস্থিতি দুর্ভাগ্যজনক

17

ঢাকা প্রতিনিধি

ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের পরিস্থিতি অত্যন্ত দুর্ভাগ্যজনক। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলমের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা করেন। দুপুরে প্রায় দেড় ঘণ্টা খুরশেদ আলমের সঙ্গে কথা বলেন লি জিমিং। ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিবের দপ্তরে এ বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন চীনা রাষ্ট্রদূত।
বৈঠকের বিষয়ে জানতে চাইলে লি জিমিং বলেন, বাংলাদেশ-চীন বন্ধুরাষ্ট্র।সে অনুযায়ী নানা বিষয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের বিষয়ে আলোচনা হয়েছে। আন্তর্জাতিক নানা বিষয়ে সহযোগিতা নিয়েও আমরা আলাপ করেছি।
বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে চীনা রাষ্ট্রদূত বলেন, ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব খুরশেদ আলম আলোচনার সময় প্রসঙ্গটি তুলেছেন। তিনি আরও বলেন, বিষয়টি (সীমান্তের ঘটনাবলি) অত্যন্ত দুর্ভাগ্যজনক।
চলতি মাসের ১৯ ও ২০ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয় সীমান্ত পরিস্থিতি নিয়ে কূটনীতিকদের অবহিত করেছিল। চীনের রাষ্ট্রদূতকে ২০ সেপ্টেম্বর আমন্ত্রণ জানানো হলেও তিনি সেদিন উপস্থিত ছিলেন না।
সম্প্রতি একাধিকবার মিয়ানমার থেকে বাংলাদেশ সীমান্তে মর্টার শেল নিক্ষেপ হয়েছে। এ ঘটনায় চার বার মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।