বাংলাদেশ উচ্চশিক্ষা ও গবেষণার উর্বর ক্ষেত্র

29

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে Higher Education and Research in Bangladesh : Constraints and Prospects’’ শীর্ষক বার্ষিক সেমিনার গত ১৭ ফেব্রূয়ারি ২০২০ বেলা ১১ টায় চবি ব্যবসায় প্রসাশন অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট ইতিহাসবিদ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নেপালের বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. ভীম প্রসাদ সুবেদি। সম্মানিত অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডাঃ মোঃ ইসমাইল খান। চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর মোঃ জাকির হোসেনের সভাপতিত্বে সেমিনার সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরী। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন চবি শিক্ষক সমিতির সহ-সভাপতি ও সেমিনার আয়োজন কমিটির আহবায়ক প্রফেসর ড. মোহাম্মদ সহিদ উল্যাহ।
প্রবন্ধকার প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে স্বাগত জানান এবং ভাষা শহীদদের বিনম্র চিত্তে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে উচ্চ শিক্ষায় গবেষণার অপার সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতে আমাদের মেধাবী শিক্ষক-গবেষকদের যুগোপযোগী শিক্ষা ব্যবস্থার সাথে সমন্বয় রেখে নতুন নতুন জ্ঞান উদ্ভাবন এবং শিক্ষার্থীদের মাঝে তা বিতরণের মাধ্যমে আধুনিক বিজ্ঞানমনস্ক দক্ষ ও যোগ্য মানবসম্পদ উৎপাদন করতে কার্যকরী ভূমিকা রাখতে হবে। তিনি বিশ^বিদ্যালয় আইন যথাযথভাবে অনুসরণ করে মানসম্মত সিলেবাস প্রণয়নের মাধ্যমে শিক্ষাকে আধুনিকায়ন এবং এর সঠিক লক্ষ্য অর্জনে আমাদের শিক্ষক-গবেষকদের অধিকতর দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানান। প্রসঙ্গক্রমে তিনি বলেন, বাংলাদেশের অনেক মেধাবী শিক্ষক-গবেষকের গবেষণা কর্ম আন্তর্জাতিক পর্যায়ে স্থান দখল করতে সক্ষম হয়েছে; যা আমাদের তরুণ শিক্ষক-গবেষকদের জন্য অত্যন্ত উৎসাহ ব্যঞ্জক। তিনি বিশ^বিদ্যালয়ের শিক্ষক-গবেষকদের গবেষণা কর্ম অধিকতর সম্প্রসারণের মাধ্যমে দেশ-জাতির আশা-আখাংকা পূরণে তাঁদের দৃশ্যমান অবদান রাখার আহবান জানান।
বিশেষ অতিথি নেপালের বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. ভীম প্রসাদ সুবেদি তাঁর ভাষণে একটি গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজন করায় আয়োজকবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি উচ্চ শিক্ষা স্তরে বাংলাদেশের শিক্ষা ও গবেষণার সার্বিক পরিস্থিতি সম্পর্কে অবহিত হয়ে মুগ্ধ হন। তিনি বলেন, শিক্ষা ব্যবস্থায় বাংলাদেশ সরকারের গৃহীত ব্যবস্থা অত্যন্ত আশাব্যঞ্জক। অপার সম্ভাবনাময় এ দেশে শিক্ষাব্যবস্থাকে যদি সঠিকভাবে কাজে লাগানো যায় তাহলে অতি শীঘ্রই বাংলাদেশ বিশ্বের উন্নত দেশের কাতারে শামিল হবে। মাননীয় চেয়ারম্যান তাঁকে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে আমন্ত্রন জানানোর জন্য চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্যসহ আয়োজকবৃন্দকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার তাঁর ভাষণে আমন্ত্রিত অতিথিসহ উপস্থিত সকলকে স্বাগত জানান এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর শুভেচ্ছা জানান। তিনি বলেন, বিশ্বে মাথা উচুঁ করে দাঁড়াতে হলে আধুনিক জ্ঞান-গবেষণার বিকল্প নাই; জ্ঞান-গবেষণায় যে জাতি যতবেশি সমৃদ্ধ সে জাতি ততবেশি উন্নত। দেশের উন্নয়ন-অগ্রগতিকে টেকসই করতে হলে আমাদের দরকার জ্ঞান-গবেষণায় সমৃদ্ধ উন্নত মানবসম্পদ। মাননীয় উপাচার্য বলেন, বর্তমান সরকারের জাতীয় শিক্ষানীতির সঠিক বাস্তবায়নের ফলে জ্ঞান-গবেষণায় দেশ এগিয়ে চলেছে। এ ধারাকে অব্যাহত রাখতে আমাদের শিক্ষক-গবেষকদেরকে যুগোপযোগী ধ্যান-ধারণার সাথে সামঞ্জস্য রেখে গবেষণার ক্ষেত্র সম্প্রসারণে এগিয়ে আসার আহবান জানান। অতিথিবৃন্দকে চবি শিক্ষক সমিতির পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। সেমিনারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের সম্মানিত শিক্ষক-গবেষক এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি