বন্দরে এলো আরো ২টি গ্যান্ট্রি ক্রেন

22

নিজস্ব প্রতিবেদক

আমদানি-রপ্তানির প্রবেশদ্বার খ্যাত দেশের প্রধান সমুদ্রবন্দরের বহরে যুক্ত হলো দ্রুত ও নিরাপদে কন্টেইনার হ্যান্ডলিংয়ের সর্বাধুনিক দুইটি ‘কি গ্যান্ট্রি ক্রেন’ (কিউজিসি) ও তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি (আরটিজি)। এর ফলে চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডলিংয়ে গতি বাড়বে বলে জানিয়েছেন বন্দরের কর্মকর্তা ও ব্যবহারকারীরা। গতকাল শনিবার এসব কন্টেইনার হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট নিয়ে আসা ‘জেন হুয়া ১২’ জাহাজটি দুইটি শক্তিশালী টাগবোটের সহায়তায় বিশেষ ব্যবস্থায় বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনালের ৫ নম্বর বার্থে আনা হয়।
এই বিষয়ে বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন দুইটি কিউজিসি ও তিনটি আরটিজি বন্দরে এসে পৌঁছেছে। এগুলো চীনে তৈরি। নতুন আনলোড, ফিটিং, ট্রায়াল শেষে যত দ্রুত সম্ভব এগুলো অপারেশনে যাবে। এর ফলে বন্দরের জাহাজ ও কন্টেইনার হ্যান্ডলিংয়ে গতি বাড়বে বলেও জানান বন্দরের এই কর্মকর্তা।
তথ্যমতে,বন্দরের সিসিটিতে বর্তমানে ৪টি এবং এনসিটিতে ১০টি কিউজিসি অপারেশনে আছে। নতুন ২টি কিউজিসি এনসিটি-৫ বার্থে বসানো হবে। আরটিজি আছে ৩৯টি। নতুন তিনটি আরটিজি রেফার ইয়ার্ডের অপারেশনে যুক্ত হওয়ার সম্ভাবনা আছে। এসব কন্টেইনার হ্যান্ডলিং ইক্যুইপমেন্টের কারণে বন্দরের কার্যক্রম আরও নিরাপদ ও গতিশীল হবে। এটাকে বন্দরের সক্ষমতার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে যাওয়ার উপলক্ষ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।
জানা গেছে, চট্টগ্রাম বন্দরের সিসিটিতে প্রথম গ্যান্ট্রি ক্রেন যুক্ত হয় ২০০৫ সালে। এরপর ২০১৭ ও ১৮ সালে গ্যান্ট্রি ক্রেন আনা হয় এনসিটি ২, ৩ ও ৪ নম্বর বার্থের জন্য।