‘বঙ্গবন্ধু’ নাম আজ সর্বজনীন ও বিশ্বব্যাপী সমাদৃত

12

টুঙ্গিপাড়ায় জন্ম নেওয়া খোকা, শেখ মুজিব, গণমানুষের নেতা শেখ মুজিব থেকে বাঙালি জাতির জনক ‘বঙ্গবন্ধু’ হওয়ার ঐতিহাসিক দিন ১৯৬৯ এর ২৩ ফেব্রæয়ারি। এই ঐতিহাসিক দিবস স্মরণে মুক্তিযুদ্ধের প্রজন্ম- বৃহত্তর চট্টগ্রামের উদ্যোগে ‘শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বাংলাদেশ’ শীর্ষক মুক্ত আলোচনা সভা ২৩ ফেব্রæয়ারি সকালে নগরের দোস্ত বিল্ডিংস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
সংগঠনের সভাপতি নূরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক ছিলেন সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ নেতা বেদারুল আলম চৌধুরী বেদার।
যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার পলাশ বড়ুয়ার সঞ্চালনায় সভায় আলোচনা করেন সংগঠনের সহ সভাপতি আবদুল মালেক খান, মোহাম্মদ কামাল উদ্দিন, রঞ্জন দাশগুপ্ত, ডা.ফজলুল হক সিদ্দিকী, মোহাম্মদ আবুল কাশেম, নবী হোসেন সালাহউদ্দিন, সোহেল ইকবাল, মোরশেদ আহমেদ, রাজীব চন্দ, ইঞ্জিনিয়ার ইয়াকুব মুন্না, ফারজানা আকতার মিলা, অ্যাডভোকেট সৈকত দাশ, কোহিনুর আকতার, মো.শফিকুর রহমান, আবদুল খালেক, মো.আবদুর রহীম, সাদিয়ান মুনতাসীর রাফি, ফরিদ আহমেদ, এস এম মাহী, মামুন হোসাইন মেরিন, প্রদীপ দাশ, রিমন চৌধুরী প্রমুখ। দিবসের তাৎপর্য তুলে ধরে প্রবন্ধ পাঠ করেন চুয়েট এর সেকশন অফিসার ইমরান হোসেন মুন্না।
প্রধান আলোচক বেদার বলেন, ‘বঙ্গবন্ধু’ নাম আজ সর্বজনীন ও বিশ্বব্যাপী সমাদৃত। শেখ মুজিবুর রহমান ছোট দেশের নেতা হয়েও সমকালীন বিশ্বে অদ্বিতীয় জাতীয়তাবাদী নেতার আসনে অধিষ্ঠিত হন। তাঁর মতো সাহসী দূরদর্শী ত্যাগী নেতার প্রদর্শিত পথেই বাঙালি ও বাংলাদেশ আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। সভায় বক্তারা ঐতিহাসিক এই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে ‘বঙ্গবন্ধু দিবস’ হিসেবে পালনের জন্য সরকারের প্রতি আহŸান জানান। বিজ্ঞপ্তি