‘প্রশিক্ষণের মাধ্যমে নারীদের দক্ষতা বৃদ্ধি পাচ্ছে’

11

বান্দরবান প্রতিনিধি

জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেছেন, নারী উদ্যোক্তারা বর্তমানে দেশের অর্থনীতিতে ব্যাপকভাবে অবদান রাখছেন। নারী উদ্যোক্তারা ভবিষ্যতে দেশের অর্থনীতিকে আরও বেশি সমৃদ্ধ করবেন। জেলা প্রশাসক আরো বলেন, কর্মক্ষেত্রে যেভাবে নারী উদ্যোক্তারা এগিয়ে এসেছেন, এই উদ্দীপনাকে ধরে রেখে সামনে আরও সুন্দর কিছু পলিসি বের করতে হবে। যেন উদ্যোক্তাদের উৎসাহ কমে না যায়।তিনি আরো বলেন-নারীরা ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টায় তারা এগিয়ে যাচ্ছে। একদিন এ প্রান্তিক নারী জাতি তাদের কর্মের গুণে এগিয়ে যাবে। জেলা প্রশাসক বলেন, সমাজে পিছিয়ে পড়া নারীদের এগিয়ে নিতে হবে। কোনো নারী যেনো পিছিয়ে না থাকে এ জন্য সামাজিক সচেতনা বৃদ্ধিসহ যেকোনো সহযোগিতা সরকার দিয়ে যাচ্ছে।
ভবিষ্যতেও এই ধরণে প্রশিক্ষনের আয়োজন অব্যাহত রাখতে হবে।মঙ্গলবার সকালে জাতীয় মহিলা সংস্থার কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি এসব কথা বলেন। বান্দরবান জেলা কেন্দ্র এর তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আয়োজনে সদর উপজেলা পরিষদের হলরুমে এই কর্মশালার আয়োজন করা হয়। এদিকে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরোজ, জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো.কায়েসুর রহমান, জাতীয় মহিলা সংস্থা বান্দরবান জেলা কার্যালয়ের নির্বাহী অফিসার সা চ শৈ, প্রশিক্ষণ কর্মকর্তা সৌখিন ত্রিপুরাসহ প্রশিক্ষনার্থীরা উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, বর্তমান সরকার নারীদের উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করছে,তা সুন্দরভাবে বাস্তবায়ন করে নারীরা যাতে অর্থনৌতিকভাবে স্বাবলম্বী হতে পারে সেজন্য কাজ করে যাচ্ছে।
তিনি আরো বলেন, এখন আর নারীদের বসে থাকার সময় নেই, যেকোন প্রক্ষিশণ গ্রহণ করে একজন নারী নিজ পাঁয়ে দাড়াতে পারছে এবং অর্থনৌতিকভাবে নিজে স্বাবলম্বী হয়ে পরিবার ও দেশের কাজে অগ্রণী ভূমিকা রাখছে। কর্মশালায় সভাপতির বক্তব্য রাখতে গিয়ে প্রশিক্ষণ কর্মকর্তা সৌখিন ত্রিপুরা বলেন, বান্দরবানে তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আওতায় মোট ৫টি ট্রেডে প্রশিক্ষণ চলমান রয়েছে,এই প্রশিক্ষণ গ্রহণ করে নারীদের দক্ষতা, আত্মবিশ্বাস বৃদ্ধি পাচ্ছে আর ব্যবসা ও কর্মসংস্থানের কলা-কৌশল শিখে তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তাদের অর্থনৌতিক সমৃদ্ধি ও বিকাশ সাধন তরান্বিত হচ্ছে।