‘প্রচারে বাজার বাড়ে’

25

রাঙামাটি প্রতিনিধি

পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন জাতি সত্ত¡ার বৈচিত্রতা রক্ষা ও পাহাড়ি সম্প্রদায়ের ঐতিহ্যবাহী হস্ত শিল্পের উন্নতির লক্ষ্যে রাঙামাটিতে ২ দিনব্যাপী বিভিন্ন ধরনের হস্ত ও কুটির শিল্প পণ্য তৈরি বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী শুরু হয়েছে।
দাতা সংস্থা ইউনেস্কো’র সহযোগিতায় ও র‌্যাপ অফিসিয়ালের আয়োজনে গতকাল শনিবার সকালে শহরের উদ্যোগ রিসোর্স সেন্টার সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য রেমলিয়ানা পাংখোয়া।
এসময় বিশেষ অতিথি ও প্রশিক্ষক হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক মো. শামীম রেজা, র‌্যাপ সংগঠনের প্রতিষ্ঠাতা রুকাইয়া আহমেদ পূর্ণা, র‌্যাপ এর সহ-সভাপতি মো. জোবায়ের হোসেন, প্রকল্প সমন্বয়কারী মংচোয়াং অভি, রিশাদ র‌্যাপ প্রোগ্রাম অফিসার মীর হাসিবুল হাসান উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে রেমলিয়া পাংখোয়া বলেন, স্থানীয় উদ্যোক্তা তৈরি ও পর্যটন নির্ভর হস্ত শিল্প সামগ্রী তৈরির লক্ষ্যে ও পাহাড়ি জনগোষ্ঠীর বিভিন্ন জাতি সত্ত¡ার বৈচিত্র্যতা রক্ষাসহ পার্বত্য এলাকার হস্তশিল্প সামগ্রীর উৎপাদন বাড়াতে ও বাজার সৃষ্টি করতে এ প্রশিক্ষণ বিশেষ ভ‚মিকা রাখবে। আর বাজার তৈরি করতে হলে প্রচার বাড়াতে হবে’। দেশ-বিদেশে পাহাড়ি হস্ত শিল্পের যে ঐতিহ্য ও সুনাম রয়েছে তা ধরে রাখতে হলে স্থানীয় যুবক-যুবতীদের এ ধরণের প্রশিক্ষণে অংশগ্রহণ করে অভিজ্ঞতা অর্জন করে আত্মনির্ভরশীল হওয়ারও আহবান জানান তিনি।
প্রশিক্ষণে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ঐতিহ্যবাহী পোশাক, হস্তশিল্প এবং নারীদের সামাজিক আত্নকর্মসংস্থান উন্নয়নে ফ্যাশন এবং বৈচিত্রময় পণ্য তৈরি, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সৃষ্টি করা, পাহাড়ি জনগোষ্ঠীর বিভিন্ন জাতি সত্ত্বার বৈচিত্র রক্ষায় মহিলাদের গহনা, হাতের কারু, বৈচিত্র্যময় ফ্যাশন আইটেম পুথির মালা’সহ বিভিন্ন সামগ্রী তৈরির উপর প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে বিভিন্ন উপজেলার ২০ জন নারী প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।