‘পুলিশের সন্দেহ’ থেকে মুক্তি ডিমবালকের

41

নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলার ঘটনায় বিতর্কিত মন্তব্য করায় অস্ট্রেলীয় এক সিনেটরের মাথায় ডিমভাঙা সেই বালককে পুলিশের সন্দেহ থেকে মুক্তি দেয়া হয়েছে। গত ১৬ মার্চ একটি কনফারেন্সে সিনেটর ফ্রেসার অ্যানিংয়ের মাথায় ডিম ভেঙে আলোড়ন তৈরি করেছিল ওইলিয়াম কনোলি নামের ওই বালক। তখন ওই সিনেটরও তার মুখে বেশ কয়েকবার ঘুষি মারেন। গত মাসে নিউজিল্যান্ডের দুটি মসজিদে এক অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ জঙ্গির এলোপাতাড়ি গুলিতে অর্ধশত মুসল্লি নিহত হন। ওই হত্যাকান্ডের জন্য মুসলমানদেরই দায়ী করেছিলেন ফ্রেসার অ্যানিং। যে কারণে আন্তর্জাতিক সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল তাকে।
ভিক্টোরিয়া পুলিশ জানায়, ডিমভাঙার ঘটনায় তদন্তের ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে তারা কনোলি বা অ্যানিং কারো বিরুদ্ধে অভিযোগ দায়ের না করার সিদ্ধান্ত নিয়েছে। তবে কনোলিকে তার আচরণের জন্য সতর্ক করা হয়েছে। আর সিনেটর অ্যানিংয়ের আচরণকে ‘আত্মরক্ষা-মূলক’ হিসেবে বিবেচনায় নিয়েছে পুলিশ।
এদিকে কনোলিকে ওই ঘটনার সময় আটকের পর মাটিতে ফেলে শারিরীকভাবে হেনস্তা করার কারণে ২০ বছর বয়সী এক যুবকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার বিষয়টি পুলিশ বিবেচনায় রেখেছে বলে জানিয়েছে।