পাকিস্তানে ৩০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা কাতারের

31

পাকিস্তানে নতুন করে ৩০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে কাতার। সোমবার কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কিউএনএ এ খবর জানিয়েছে। নতুন এই বিনিয়োগ হবে সঞ্চয় ও সরাসরি। কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল-থানিকে উদ্ধৃত করে কাতারি বার্তা সংস্থা জানায়, নতুন এই বিনিয়োগের মধ্য দিয়ে পাকিস্তান ও কাতারের অর্থনৈতিক অংশীদারিত্ব ৯০০ কোটি ডলারে পৌঁছালো। কাতারি পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাতার-পাকিস্তান অর্থনৈতিক অংশীদারিত্ব ৯০০ কোটি ডলারে পৌঁছাবে। উভয় দেশের সব ধরনের রাজনৈতিক, অর্থনৈতিক, ক্রীড়া ও সংস্কৃতি পর্যায়ে সম্পর্কের উন্নয়নে কাতার আগ্রহী। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের অর্থনৈতিক উপদেষ্টা ড. আব্দুল হাফিজ শেখ কাতারি বিনিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি এই নতুন বিনিয়োগের জন্য কাতারের আমিরকে ধন্যবাদ জানিয়েছেন। গত মাসে পাকিস্তান আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে তিন বছর মেয়াদে ৬০০ কোটি ডলারের ঋণ সুবিধা গ্রহণে চুক্তিবদ্ধ হয়েছে।

কাতারি বিনিয়োগের এই ঘোষণা এলো কাতারের আমিরের পাকিস্তান সফরের পরই। সফরে কাতারি আমির বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছিলেন। এর আগে সৌদি আরব পাকিস্তানকে ৩০০ কোটি ডলার ঋণ দেওয়ার চুক্তি করেছিল। এছাড়া সংযুক্ত আরব আমিরাতও ৩০০ কোটি ডলার ঋণ দেওয়ার ঘোষণা দিয়েছে।