পহেলা বৈশাখ উদ্যাপন

4

কদম মোবারক সরকারি প্রাথমিক বিদ্যালয়
গত ১৪ এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে কদম মোবারক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে বাংলা নববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে নববর্ষ উপহার বিতরণ অনুষ্ঠান বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ইমরান হোসেন জুয়েল এর সভাপত্বিতে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক তমিশ্রা সেন, শামসুন নাহার রুুবা, শিখা রানী শীল, প্রিয়াংকা চৌধুরী, অর্পিতা মুৎসুদ্দিসহ প্রমুখ। শিক্ষার্থীদের মাঝে নববর্ষ উপহার বিতরণ করেন ইমরান হোসেন জুয়েল।

চট্টগ্রাম শিশু একাডেমি
বাংলাদেশ শিশু একাডেমি চট্টগ্রাম জেলার উদ্যোগে শুভ বাংলা নববর্ষ পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে গত ১৪ এপ্রিল সকাল ৯টায় শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. মোছলেহ উদ্দিনের নেতৃত্বে জেলা শিল্পকলা একাডেমি থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।
‘এসো হে বৈশাখ এসো এসো’ শ্লোগানে শোভাযাত্রাটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। বাদ্যের তালে তালে গ্রাম-বাংলার প্রাচীন ঐতিহ্যের লোকজ উপকরণ পালকি, পুতুল, রঙিন প্ল্যা-কার্ড মঙ্গল শোভাযাত্রায় যোগ করেছে অনন্য মাত্রা।
সকাল সাড়ে ৯টায় শিল্পকলা একাডেমিতে চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত পহেলা বৈশাখের অনুষ্ঠানে চিত্রাংকন, রচনা ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিশু একাডেমির শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, পুলিশের চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি নুরেআলম মিনা, জেলা পুলিশ সুপার এস.এম শফিউল্লাহ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ ও সংসদের চট্টগ্রাম জেলা ইউনিট কমান্ডার (ভারপ্রাপ্ত) বীর মুক্তিযোদ্ধা এ.কে.এম সরোয়ার কামাল ও একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. মোছলেহ উদ্দিন। উল্লেখ্য যে, পহেলা বৈশাখ উপলক্ষে গত ৮ এপ্রিল সোমবার শিশু একাডেমি প্রাঙ্গনে চিত্রাংকন, রচনা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক চর্চা শিশু-কিশোর
সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক চর্চা শিশু-কিশোর প্রশিক্ষণ একাডেমির উদ্যোগে গত ১৪ এপ্রিল নগরীর চান্দগাঁও থানাধীন বহদ্দারহাটস্থ স্বাধীনতা কমপ্লেক্স প্রাঙ্গনে শিশু-কিশোর ও সাংস্কৃতিক কর্মীদের বাংলা নববর্ষ পহেলা বৈশাখ উদযাপন করা হয়। এসময় সংক্ষিপ্ত উদ্বোধনী সভায় উপস্থিত থেকে পিঠা উৎসব, আলোচনা সভা, নৃত্য পরিবেশনা সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাঙালিয়ানা খাবার পরিবেশনায় উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় ধর্ম বিষয়ক উপ-কমিটির সদস্য ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক চর্চা শিশু-কিশোর চট্টগ্রাম বিভাগের সভাপতি শেখ নওশেদ সরোয়ার পিল্টু। সংগঠনের সাধারণ সম্পাদক সাবরিনা আফরোজার সভাপতিত্বে ও যুগ্ম-সাধারণ সম্পাদক বায়োজিদ ফরায়েজীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংগঠনের উপদেষ্টা এম নজরুল ইসলাম। প্রধান বক্তা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের শিল্প নির্দেশক ছিলেন স ম জিয়াউর রহমান। বিশেষ অতিথি সংগঠনের অর্থ সম্পাদক সুভাষ দেবনাথ, সাংস্কৃতিক সম্পাদক টুম্পা দাশ, আবৃত্তি শিল্পী অনিকা আক্তার,মহিলা সম্পাদক শিউলি আক্তার। স্বাগত বক্তব্য রাখেন রিমাসেন, প্রার্থনা দেবী, বৃষ্টি দেবী, শিখা বড়ুয়া। অনুষ্ঠানের নৃত্য ও সংগীত পরিবেশন করেন প্রনমী দেবী, অনুস্কা দেবী, অন্বেষা দেবী, ঈশিতা চক্রবর্তী, শায়নি ধর, অপর্ণা কর্মকার, অনুরাধা দাশ, জয়িতা কর, দিপা দত্ত, অদ্রিজা বড়ুয়া, নিহা দাশ, ঐশী বড়ুয়া, প্রান্তি বড়ুয়া, অনন্যা বড়ুয়া, জবামনি দেবী, অশ্মিতা শর্মারিয়া, আদ্রিতা চৌধুরী রাইতা, স্বর্ণালী বড়ুয়া, প্রান্তিকা মুৎসুদ্দি, প্রীতি বড়ুয়া, বৃষ্টি নাথ, যুবরাজ দেবনাথ। সংক্ষিপ্ত আলোচনায় সংগঠনের প্রতিষ্ঠাতা পরিচালক ও নৃত্য প্রশিক্ষক মধু চৌধুরী বলেন পহেলা বৈশাখ বাঙালির চিরায়ত প্রাণের উৎসব, এ উৎসব বাঙালিকে মনে করিয়ে দেয় হাজার বছরের হারিয়ে যাওয়া প্রাণের সাংস্কৃতিক।

শিল্পাংকন সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী
‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা’ এই শ্লোগানে মুখরিত আজ বাংলার আকাশ-বাতাস আর প্রতিটি মানুষের হৃদয়। প্রতিবারের ন্যায় এবারো ১৪৩১ বাংলা নববর্ষে শিল্পাংকন সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী-এর শিল্পীবৃন্দদের উদ্যোগে সিআরবি শিরিষ তলার উন্মুক্ত মঞ্চে দুটি দলীয় সংগীত পরিবেশন করা হয়। সুন্দর ও সাবলীল ব্যবস্থাপনার মাধ্যমে শিল্পীবৃন্দ উচ্ছাস-উদ্দীপনায় সঙ্গীত পরিবেশন করেন। সংগঠনের পক্ষে সার্বিক তত্ত¡াবধানে ছিলেন শিল্পী দেবপ্রসাদ ভট্টাচার্য্য ও শিল্পী তপন কুমার দাশ।
সংগীত পরিচালনায় ছিলেন গীতাশ্রী ভট্টাচার্য্য সাগর। শিল্পীবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন অনুষ্কা ভট্টাচার্য্য, দীপা চক্রবর্তী, শ্রীজিতা সাহা, নকশা দাশ, মনিষা দাশ, মৈত্রী বিশ্বাস, অংকিতা চক্রবর্তী, নবনিতা বনিক, রুনা বড়ুয়া, আলেয়া বড়ুয়া, পুষ্পিতা বড়ুয়া, তবলায় রাতুল ভট্টাচার্য্য প্রমুখ। বিজ্ঞপ্তি