নাইজেরিয়ায় অস্থিরতা লাগোসে গুলিতে বহু প্রতিবাদকারী নিহত

23

নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোসে পুলিশি বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদে অংশগ্রহণরত বহু লোক গুলিতে নিহত অথবা আহত হয়েছেন বলে জানা গেছে। একজন প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানিয়েছেন, সৈন্যরা গুলি করার পর তিনি প্রায় ২০টি মৃতদেহ ও অন্ততপক্ষে ৫০ জন আহতকে গুনেছেন।
মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, তারাও মৃত্যুর বিষয়ে বিশ্বাসযোগ্য প্রতিবেদন পেয়েছে। নাইজেরিয়ার কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়ে বলেছে, গুলিবর্ষণের ঘটনা তদন্ত করে দেখা হবে। লাগোস ও অন্যান্য অঞ্চলে অনির্দিষ্টকালের জন্য ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়েছে। নাইজেরিয়া পুলিশের স্পেশাল অ্যান্টি-রবারি স্কোয়াডকে (সার্স) নিয়ে দুই সপ্তাহ ধরে প্রতিবাদ চলছিল। প্রতিবাদের মুখে ইতোমধ্যে পুলিশের এই ইউনিটটিকে বিলুপ্ত করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার সন্ধ্যায় লাগোসের অভিজাত লেক্কি শহরতলিতে উর্দি পরা লোকজন প্রতিবাদকারীদের ওপর গুলি চালিয়েছে। বিবিসির নাইজেরিয়া সংবাদাতা নায়েনি জোন্সের পাঠানো প্রতিবেদনে গুলি করার কয়েক মূহুর্ত আগে সশস্ত্র সৈন্যদের প্রতিবাদের স্থানটি ঘিরে ফেলতে দেখা গেছে বলে জানানো হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ঘটনাস্থল থেকে সরাসরি স¤প্রচারিত ফুটেজে প্রতিবাদকারীদের আহতদের পরিচর্যা করতে দেখা গেছে।
অনামা একজন প্রত্যক্ষদর্শী বিবিসি নিউজকে বলেছেন, “ঠিক ৬টা ৪৫ মিনিটে (স্থানীয় সময়) সৈন্যরা অস্ত্র তুলে ধরে সরাসরি আমাদের দিকে, শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের দিকে গুলি করা শুরু করে।