দৈনিক পূর্বদেশ-এর প্রতিষ্ঠাতা মাস্টার নজির আহমদের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ

40

নিজস্ব প্রতিবেদক

এতদঞ্চলের সাড়া জাগানো দৈনিক পূর্বদেশ পত্রিকার প্রতিষ্ঠাতা, বিশিষ্ট শিক্ষাবিদ, বাঁশখালীর মাস্টার নজির আহমদ কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, সমাজহিতৈষী ও দানবীর আলহাজ নজির আহমদ মাস্টারের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। বিগত ২০১৪ সালের আজকের এই দিনে ভারতের দিল্লির গোরগাঁও মেদান্ডা মেডিসিটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সবাইকে শোকের সাগরে ভাসিয়ে তিনি ইহলোক ত্যাগ করেন।
এ উপলক্ষে মরহুমের রুহের মাগফেরাত কামনায় খতমে কোরআন ও বাদ আসর দৈনিক পূর্বদেশ কার্যালয়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
শিক্ষা বিস্তার ও মানবকল্যাণে অবদান রাখা মরহুম নজির আহমদ মাস্টারের মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে বাঁশখালীতে মাস্টার নজির আহমদ ট্রাস্ট পরিচালিত প্রতিষ্ঠানগুলো ছাড়াও মাস্টার নজির আহমদ ডিগ্রি কলেজে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল আটটায় খতমে কোরআন, ১০টায় মরহুমের কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ, ১১টায় কলেজ মিলনায়তনে স্মরণসভা ও দোয়া মাহফিল এবং দুপুর দু’টায় ছাত্র-ছাত্রীদের মাঝে খাবার বিতরণ। এছাড়াও বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকেও মৃত্যুবার্ষিকীর নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
মরহুম নজির আহমদ মাস্টার ১৯৩০ সালে বাঁশখালীর নাপোড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি শিক্ষকতাকে জীবনের ব্রত হিসেবে গ্রহণ করে পশ্চাৎপদ বাঁশখালীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দীর্ঘদিন শিক্ষকতা করে অসংখ্য ছাত্রকে আলোকিত জীবনের সন্ধান দেন। নিজের সাত পুত্রকেও তিনি সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলেছেন। দেশের অর্থনীতি, শিক্ষা ও সমাজ সেবায় তাঁর এ কীর্তিমান সন্তানেরা অবদান রেখে চলেছেন। তাঁর গর্বের সন্তানেরা দেশের অন্যতম কর্পোরেট শিল্পগোষ্ঠী স্মার্ট গ্রæপ প্রতিষ্ঠা করেন। পিছিয়ে থাকা দক্ষিণ বাঁশখালীতে অশিক্ষার অন্ধকার দূর করার জন্য তিনিই প্রথম কলেজ প্রতিষ্ঠা করেন। প্রবীণ এই সমাজহিতৈষী বাঁশখালীর মাস্টার নজির আহমদ কলেজ, আম্বিয়া খাতুন মহিলা মাদরাসা ও জায়েদা খাতুন হেফজখানার প্রতিষ্ঠা করেন। তিনি স্মার্ট মিডিয়া লিমিটেড ও দৈনিক পূর্বদেশ এর চেয়ারম্যান আলহাজ মোস্তাফিজুর রহমান সিআইপি, দৈনিক পূর্বদেশ এর প্রকাশক শফিকুর রহমান এবং সম্পাদক মুজিবুর রহমান সিআইপির পিতা। সংসার জীবনে তিনি সাত পুত্র ও তিন কন্যা সন্তানের জনক ছিলেন।
শিক্ষা অন্তঃপ্রাণ হিসেবে সমধিক পরিচিত মরহুম মাস্টার নজির আহমদ দীর্ঘ ৪৫ বছর শিক্ষকতা জীবনে এবং অবসর নেয়ার পর বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি আমৃত্যু প্রত্যন্ত অঞ্চলে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মানুষের মধ্যে শিক্ষার বিস্তার এবং মানবতার কল্যাণেই কাজ করে গেছেন। শেষ জীবনে আমৃত্যু শিক্ষার আলো ছড়ানো মানুষটি চট্টগ্রাম ও চট্টগ্রামবাসীর পক্ষে বলার জন্য প্রতিষ্ঠা করেন পাঠকনন্দিত পত্রিকা দৈনিক পূর্বদেশ। সত্যনিষ্ঠা ও দায়িত্বশীলতার কারণে পূর্বদেশ প্রতিষ্ঠার পর থেকে পাঠক মহলে ব্যাপক সাড়া জাগাতে সক্ষম হয়। মাস্টার নজির আহমদের সন্তানেরা প্রত্যেকে সমাজে স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। গুণী পিতার পদাঙ্ক অনুসরণ করে তারাও মানুষের কল্যাণে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। মাস্টার নজির আহমদ ট্রাস্টের মাধ্যমে এলাকায় শিক্ষাসহ সমাজ উন্নয়নমূলক বিভিন্ন খাতের পাশাপাশি মানবকল্যাণে তারা অবদান রেখে চলেছেন।