দুই শিপ ইয়ার্ডকে দুদকের ৪০ হাজার টাকা জরিমানা

24

সীতাকুন্ডে অবস্থিত পুরাতন জাহাজ ভাঙা শিপ ব্রেকিং ইয়ার্ডে দুর্নীতি দমন কমিশন (দুদক) অভিযান পরিচালনা করে। গতকাল বুধবার দুপুরে এ অভিযানের নেতৃত্বে ছিলেন উপজেলা সহকারি কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মাহবুবুক হক। এ সময় তিনটি ইয়ার্ডে অভিযান চালিয়ে দুইটি ইয়ার্ডে চল্লিশ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানা করা ইয়ার্ডগুলো হলো কদমরসুল সাগর উপকূল এলাকার মো. কামাল উদ্দিন মালিকানাধীন আরেফিন এন্টারপ্রাইজকে ত্রিশ হাজার ও শীতলপুর এলাকার সিরাজ উদ্দৌলা মালিকানাধীন সাগরিকা শিপ ব্রেকিং ইয়ার্ডকে দশ হাজার টাকা।
জানা যায়, দীর্ঘসময় ধরে শিপ ব্রেকিং ইয়ার্ডে পুরাতন জাহাজের কাটিংসহ বিভিন্ন বিষয় পরিবেশসম্মত কিনা দেখভাল করে আসছিল চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর। কিন্তু পরিবেশ অধিদপ্তরের সঠিকভাবে দায়িত্ব পালনে গাফিলতির বিষয়টি নিশ্চিত হয়ে গতকাল বুধবার দুপুরে উপজেলা সহকারি কমিশনার ভূমির নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে মানসম্মত শিপ ব্রেকিং ইয়ার্ডে কাটিংসহ বিভিন্ন কার্যক্রম না করায় দুইটি শিপ ইয়ার্ডকে জরিমানা এবং ম্যাক করপোরেশন নামে একটি ইয়ার্ডকে সতর্কতা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম-২ এর সহকারি পরিচালক মো. হুমায়ন কবির, বিস্ফোরক অধিদপ্তরের ইন্সপেক্টর তোফাজ¦ল হোসেন, কলকারখানা অধিদপ্তরের সহকারি মহাপরিদর্শক ডা. বিশ^জিত রায় ও সীতাকুন্ড মডেল থানার উপ-পরিদর্শক টিবলু মজুমদার।
দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম-২ এর সহকারি পরিচালক হুমায়ন কবির বলেন, চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের সঠিক তদারকি না থাকায় ইয়ার্ডে পুরাতন জাহাজ কাটিংয়ে মারাত্মক পরিবেশ ক্ষতি হচ্ছে জেনে আমরা প্রাথমিকভাবে তিনটি ইয়ার্ডে অভিযান পরিচালনা করেছি। একটি ইয়ার্ডকে সতর্ক ও দুইটি ইয়ার্ডকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে চল্লিশ হাজার টাকা জরিমানা করি।