‘দলিল যার ভূমি তার’ সংসদের আগামী অধিবেশনে বিল উঠছে

25

পূর্বদেশ ডেস্ক

‘দলিল যার ভূমি তার’- এই আইনের জন্য মানুষ অপেক্ষায় আছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। আগামী সংসদ অধিবেশনে এই বিলটি মন্ত্রণালয় উত্থাপন করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ‘হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) বিল-২০২৩’ সংশোধনীর ওপর আলোচনায় অংশ নিয়ে এ কথা জানান ভূমিমন্ত্রী। পরে হাট-বাজার স্থাপন ও ব্যবস্থাপনায় আগের অধ্যাদেশ বাতিল করে জাতীয় সংসদে নতুন বিল পাস হয় সংসদে।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘দলিল যারা জমি তার। এটা সাংঘাতিক আকারে ভাইরাল হয়ে গেছে। মানুষ অধিক আগ্রহে অপেক্ষা করছে। এটা কী হচ্ছে। আমি চেয়েছিলাম এই সংসদে এটা নিয়ে আসার জন্য। কিন্তু সময়ের কারণে সম্ভব নয়। আমি কিন্তু টাইমলাইনের মধ্যেই চলি। স্টেকহোল্ডারের সঙ্গে আলাপ করতে হয়েছে। অনেক বিষয় আছে। আইনটি মন্ত্রিসভায় নিয়ে যাব। ওখান থেকে আইন মন্ত্রণালয়ে ভোটিং হবে। আশা করছি, আগামী সংসদ অধিবেশনে এটা নিয়ে আসব’।
ভূমিমন্ত্রী বলেন, ‘আগে ভূমি কর দিতে গিয়ে মানুষ হয়রানির শিকার হতো। এটা এখন অনলাইনে নিয়ে এসেছি। যদিও সাইড বাই সাইড ম্যানুয়ালি রেখেছি। তবে এই পয়লা বৈশাখ থেকে সেটা কাটআপ করে দিয়েছি। অর্থাৎ আর ভ‚মিকর ম্যানুয়ালি নিব না। ফুললি অনলাইন হতে হবে’।