থাইল্যান্ডে ঝড়ে নিহত ১

42

থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় পাবুক। শুক্রবার আঘাত হানা ঝড়ে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।
স্থানীয় সময় দুপুর পৌনে একটার দিকে নাখন সি থাম্মারাত এলাকায় ঝড়টি আঘাত হানে। দেশটির আবহাওয়া দফতরকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি খবরটি জানিয়েছে। ঝড়ের কারণে থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে ঝড়ো বাতাস বয়ে যাচ্ছে এবং ভারী বৃষ্টিপাত হচ্ছে। থাইল্যান্ডে ঝড়-ঝঞ্ঝা হয় মূলত বর্ষাকালেই। তবে ৩০ বছরে এই প্রথম বর্ষাকালের বাইরে ঘূর্ণিঝড় আছড়ে পড়েছে থাইল্যান্ডে। এর জন্য পাবুককে ‘অস্বাভাবিক’ ঝড় নামেও ডাকা হচ্ছে। নববর্ষ উদ্যাপনে কয়েক হাজার পর্যটক ভিড় করেছিলেন থাইল্যান্ডের বিলাসবহুল দ্বীপ, কো ফাঙ্গান, কোহ সামুই ও কো তাও-তে। তবে ঝড়ের আভাস পেয়েই দলে দলে দ্বীপ ছাড়তে শুরু করেন পর্যটকরা। পর্যটকদের কেউ কেউ কোহ সামুই দ্বীপে আটকে পড়েছেন। বিবিসিকে তারা জানিয়েছেন, সেখানে অনেক বৃষ্টি হচ্ছে, দমকা বাতাস বয়ে যাচ্ছে এবং ঢেউ আছড়ে পড়ছে।
স্থানীয় সময় শনিবার সকাল ১১টা পর্যন্ত তাদেরকে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। থাইল্যান্ডের পর আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জেও আঘাত হানতে পারে পাবুক। আন্দামান পেরিয়ে ‘পাবুক’ মুখ ঘোরাবে মিয়ানমারের দিকে এবং দ্রুত শক্তি ক্ষয় করবে। ১৯৮৯ সালে থাইল্যান্ডে টাইফুন গে-এর আঘাতে ৮০০রও বেশি মানুষের প্রাণহানি হয়েছিল।