তেলের ট্যাংকে নেমে দুই ভারতীয় নাবিকের মৃত্যু

30

নিজস্ব প্রতিবেদক

পতেঙ্গা থানার পারকি চর এলাকায় সাগরে থাকা জাহাজের তেলের ট্যাংকে ঘনত্ব পরীক্ষা করতে নেমে দুই ভারতীয় নাগরিকের মৃত্যু হয়েছে। তারা হলেন ভারতের কেরালার কোল্লাম থানার পুনালুর উন্নিরাজনের পুত্র জিষ্ণু রাজ (২৯) ও ভারতের কেরালার পাউতখৌদ্দি থানার চন্দ্র শেখরন নারায়নের পুত্র অখিল সেখর (২৬)। বিষয়টি নিশ্চিত করেন পতেঙ্গা থানার ওসি মো. কবির হোসেন।
জানা গেছে, চলতি বছরের ১৫ মার্চ থেকে ডেনমার্কের পতাকাবাহী একটি মাদার ভেসেল বঙ্গোপসাগরের বাংলাদেশের জলসীমার ভেতরে পতেঙ্গা থানার পারকির চর এলাকায় অবস্থান করে। সেখানে অবস্থান নিয়ে জাহাজে থাকা সয়াবিন তেল খালাস করা হয়।
গত শুক্রবার বিকেল চারটার দিকে তেল খালাসের পর খালি তেলের ট্যাংকের ঘনত্ব পরীক্ষা করার জন্য সিঁড়ি বেয়ে ট্যাংকের ভেতর নামেন ভারতীয় দুই টেকনিশিয়ান জিষ্ণু রাজ ও অখিল সেখর। কিছুক্ষণের মধ্যেই দুই জনকেই ট্যাংকে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।
পরে জাহাজের দ্বিতীয় কর্মকর্তাকে বিষয়টি অবহিত করার পর খবর দেওয়া হয় কোস্টগার্ড ও লোকাল শিপিং এজেন্টের লোকজনকে। তাদের সহায়তায় ট্যাংক থেকে দুইজনকে উদ্ধার করে সন্ধ্যা ৭টার দিকে নগরীর মেহেদিবাগের বেসরকারী ম্যাক্স হাসপাতালে নেওয়া হয়। এরপর কর্তব্যরত চিকিৎসক জিষ্ণু রাজকে মৃত ঘোষণা করেন। গতকাল শনিবার ভোরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় অখিল সেখরের। তাদের মরদেহ দুটি বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।
পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কবির হোসেন পূর্বদেশকে বলেন, জাহাজটিতে সর্বমোট ২৫ জন ক্রু ছিলেন। তাদের মধ্যে ২১ জন ভারতীয় নাগরিক। বাকিদের একজন ডেনিস, দুইজন ছিলেন ফিলিপাইন এবং একজন লুথিয়ানার নাগরিক।