ডিসি হিলে চসিকের ক্রাশ প্রোগ্রাম উদ্বোধন করলেন সিটি মেয়র

29

মশক মুক্ত পরিস্কার পরিচ্ছন্ন নগরী গড়ার প্রত্যয় নিয়ে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। গত বুধবার নগরীর ডিসি হিলে এ ক্রাশ প্রোগ্রামের উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ আ.জ.ম. নাছির উদ্দীন। এ সময় উপস্থিত ছিলেন কাউন্সিলর শৈবাল দাশ সুমন, চসিক প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মান্নান সিদ্দিকী, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারন সম্পাদক চৌধুরী ফরিদ, জালাল উদ্দিন ইকবাল প্রমুখ।
উদ্বোধনকালে সিটি মেয়র বলেন ২০২০ সালের ১৭ এপ্রিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং ২৬শে মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তি উদযাপন উপলক্ষে চসিক চট্টগ্রাম নগরীকে মশক, পরিস্কার পরিচ্ছন্ন নগরী গড়তে সারা বছরব্যাপি ক্রাশ প্রোগ্রাম পরিচালনার উদ্যোগ নিয়েছে। এ কর্মসুচি নগরীর প্রতিটি ওয়ার্ডে মশক নিধনের পাশাপাশি নালা-নর্দমা পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রম চলবে। তিনি বলেন, সমন্বিত মশক নিধন ব্যবস্থাপনার আওতায় প্রথম পদক্ষেপটিই হচ্ছে পরিবেশগত ব্যবস্থাপনা।
পরিবেশের বিভিন্ন জায়গায়, এডিস মশা জন্মায়, সেইসমস্ত জায়গায় যাতে এডিস মশা জম্মাতে না পারে, সেই ব্যাপারে সকলকে সচেতন হওয়ার আহবান জানান মেয়র। সিটি মেয়র আরো বলেন, এ নগরে ডেঙ্গু রোগ নির্মূল হয়নি । মাঝে মধ্যে ডেঙ্গু রোগীর সংবাদও আমরাও পেয়ে থাকি। আমাদের সকলের উচিত ডেঙ্গু রোগ নির্মূলে এগিয়ে আসা। এই ক্রাশ প্রোগ্রামের মাধ্যমে প্রতি ওয়ার্ডের ঝোপঝাড় পরিস্কার ও নালায় যেখানে মশার জন্ম হয় সেখানে ওষুধ ছিটানো হবে।
আমাদের পর্যাপ্ত ওষুধ আছে। এ ওষুধের সদব্যবহারের মাধ্যমে প্রাপ্তবয়স্ক মশা নিধনের জন্য এডাল্টিসাইড এবং মশার লার্ভা (ডিম) ধ্বংসের জন্য লার্ভিসাইড ওষুধ ছিটানো হবে। ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধে নগরবাসীর সহযোগিতা কামনা করে মেয়র বলেন, পরিস্কার ও বদ্ধ পানি এডিস মশার প্রজনন ক্ষেত্র। তাই বাসাবাড়ির আশপাশে ডাবের খোসায়, ফুলের টবে, ছাদে, ফ্রিজের নিচের ট্রেতে তিনদিনের বেশী পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।
এ প্রসঙ্গে মেয়র বলেন, নগরে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান,ব্যবসা স্থলসহ বাসা-বাড়ী,ছাদ-আঙ্গীনায় নিজ নিজ উদ্যোগে পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এটি আমাদের সকলের নাগরিক দায়িত্ব। চট্টগ্রাম নগরীকে একটি স্বাস্থ্যকর, নিরাপদ, বাসযোগ্য ও পরিচ্ছন্ন শহর গড়তে মেয়র সকলের সহযোগিতা কামনা করেন। অনুষ্ঠানে ফগার মেশিন দিয়ে ওষুধ ছিটিয়ে মশক নিধন কার্যক্রম উদ্বোধন করেন মেয়র। বিজ্ঞপ্তি