ডিআইআরআই’র বিজ্ঞান বক্তৃতা ও তাসাউফ সংলাপ অনুষ্ঠিত

18

দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (ডিআইআরআই) ও মাইজভাÐারী ফাউন্ডেশনের উদ্যোগে ফটিকছড়ি মাইজভাÐার দরবার শরীফে অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান বক্তৃতা। গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন হযরত মওলানা শাহসুফি সৈয়দ এমদাদুল হক মাইজভাÐারী (ম.)’র পৃষ্ঠপোষকতায় ১৭ ফেব্রæয়ারি বিকেলে অনুষ্ঠিত বিজ্ঞান বক্তৃতার বিষয় ছিল ‘বিজ্ঞান ও নৈতিকতায় জীবন গড়ি’। এতে চট্টগ্রামের বিভিন্ন বিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন। ডিআইআরআই’র ম্যানেজিং ট্রাস্টি ও মাইজভাÐারী ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ ইরফানুল হক মাইজভাÐারীর সভাপতিত্বে বিজ্ঞান বক্তৃতা অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন প্রফেসর (ইমেরিটাস) ড. এম শমশের আলী। ড. এম শমশের আলী বিজ্ঞানের নানা বিষয় শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। তিনি বিজ্ঞান শিক্ষার গুরুত্ব তুলে ধরে বলেন, আমাদের বিজ্ঞান চর্চা করতে হবে। আমাদের চিন্তার পরিধি বাড়াতে হবে। জানার জন্য পড়তে হবে।
সৈয়দ ইরফানুল হক মাইজভাÐারী বলেন, আমরা শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি উদ্বুদ্ধ করতে বিজ্ঞান বক্তৃতা আয়োজন করেছি। আমরা চাই, শিক্ষার্থীদের মাঝে মানবিক মুল্যবোধ জাগ্রত হোক এবং পাশাপাশি বিজ্ঞানমনস্ক আধুনিকজ্ঞান সম্পন্ন মানুষ তৈরি হোক।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অধ্যক্ষ আবু ছালেহ পাটোয়ারী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শহিদুল আলম শাহীন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক এস.এম. মুর্শিদ-উল আলম। এর আগে বৃহস্পতিবার বিকেলে খুলশীস্থ ডিআইআরআই সেন্টারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় তাসাউফ সংলাপ। ডিআইআরআই’র ম্যানেজিং ট্রাস্টি সৈয়দ ইরফানুল হক মাইজভাÐারীর সভাপতিত্বে তাসাউফ সংলাপে প্রধান অিতিথি ছিলেন প্রফেসর (ইমেরিটাস) ড. এম শমশের আলী। তাসাউফ সংলাপে সুফিজমের নানা বিষয় নিয়ে মুক্ত আলোচনায় অংশ নেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বিজ্ঞপ্তি