ট্রাভেল এজেন্সি ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতির সম্মুখীন

85

আটাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্ট চট্টগ্রামের চেয়ারম্যান মুহাম্মদ আবু জাফর ও মহাসচিব আরহাজ্ব এইচ এম মুজিবুল হক শুক্কুর এক যুক্ত বিবৃতিতে করোনাভাইরাস মহামারীর কারণে বিশ্বব্যাপী প্রায় সকল এয়ার লাইন্স ও ওমরা ভিসা বন্ধ হওয়ায় মুলত ফেব্রুয়ারি মাস হতে ট্রাভেল এজেন্সীগুলো মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছে। রেমিট্যান্স যোদ্ধা প্রবাসীদের টিকেটিং সেবা, ইনবাউন্ড ও আউটবাউন্ড টুরিস্টদের সেবা, প্যাকেজ, ভিসা সার্ভিস, হোটেল বুকিং ও হজ্ব ও ওমরা যাত্রীদের সেবা প্রদানকারী এ সকল এজেন্সীর মালিকরা এখন সংকটাপুর্ন মুহুর্ত অতিক্রম করছে। দেশে নিবন্ধিত পাঁচহাজার ও অনিবন্ধিত আরো সহযোগি প্রতিষ্ঠানসহ প্রায় দশ হাজার ট্রাভেল এজেন্সী রয়েছে যাদের প্রায় লক্ষাধিক কর্মকর্তা, কর্মচারীদের নিয়ে প্রায় ৩ মাস খুবই কঠিন সময় পার করছেন যাদের আর কোন আয়ের উৎস নাই বলে­ চলে, সিভিল এভিয়েশন ও ওঅঞঅ অনুমোদিত ছোট, বড় এ সব এজেন্সীর মালিকরা তাদের কর্মকর্তা ও কর্মচারীদের বেতন এবং মালিকদের পারিবারিক খরচ, অফিস ভাড়া, বাসা ভাড়া সহ নানা খরচ সামাল দিতে হিমসিম খাচ্ছেন।
এমতাবস্থায়, সামনে রমজান মাসে কর্মকর্তা, কর্মচারীদের বেতন ও বোনাস এবং নিজেদের খরচ কিভাবে সামাল দিবেন ভেবে কুল কিনার পাচ্ছেন না, গত ২৬ মার্চ থেকে সরকার কর্তৃক সাধারন ছুটি চলাকালীন সব অফিস বন্ধ রয়েছে কতদিন এ অবস্হা চলে তা কারো বোধগম্য নয়। বিশ্ব পরিস্হিতি স্বাভাবিক না হলে, পর্যটন ব্যবসা, সকল এয়ার লাইন্স, ওমরা এবং হজ্ব চালু না হওয়া পর্যন্ত ব্যাবসা বানিজ্য পুরোপুরি সচল হবার কোন লক্ষণ নাই। ইতিমধ্যে এ অর্থ বছর ২০১৯ -২০ অর্থাৎ আগামী ৩০ জুন পর্যন্ত ট্রাভেল এজেন্সী সমূহের ওভার হেড খরচ, যেমন অফিস ভাড়া, কর্মকর্তা -কর্মচারীদের বেতন ভাতা মাসিক প্রায় ১৫০ কোটি টাকা পরিষোধ করতে হবে। অর্থাৎ সর্বমোট ব্যবসায়িক লেন দেন ও নীট ক্ষতির পরিমান হবে প্রায় ২০০কোটি টাকা।
উলে­খ্য যে অনেক এজেন্সী পুরো বছরের অফিস ভাড়া ও কর্মচারী -কর্মকর্তাদের বেতন পরিষোধ করার সক্ষমতা হারাবে।
করোনাভাইরাস কারনে এ সেক্টরটি ক্ষতিগ্রস্থ হলে আগামীতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত প্রায় এক লক্ষ কর্মচারী চাকুরী হারানোর সমুহ সম্ভাবনা রয়েছে। এমতাবস্হায় যদি সরকার কতৃক আর্থিক প্রণোদনা দেয়া না হয় তাহলে প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে এজেন্সীর মালিকগন চরম বিপাকে পড়ার সমুহ সম্ভাবনা রয়েছে। বিজ্ঞপ্তি