জাপানে আঘাত হানতে সক্ষম উত্তর কোরিয়ার নতুন ক্ষেপণাস্ত্র

1

 

নতুন একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, এটি জাপানে আঘাত হানতে সক্ষম। সরকারি বার্তা সংস্থা কেসিএনএ সোমবার জানিয়েছে, সপ্তাহান্তে চালানো এই পরীক্ষায় ক্ষেপণাস্ত্রটি দেড় হাজার কিলোমিটার দূরত্ব পাড়ি দিয়েছে। অর্থনৈতিক ও খাদ্য সঙ্কট থাকার পরও উত্তর কোরিয়া অস্ত্র তৈরিতে সক্ষম বলে খবরে উল্লেখ করা হয়েছে।
পিয়ংইয়ং-এর এই পরীক্ষার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, ওই অঞ্চলের নিরাপত্তার জন্য এটি বড় একটি হুমকি তৈরি করেছে। টোকিও বলছে, এই পরীক্ষা তাদের জন্য উদ্বেগ তৈরি করেছে। উত্তর কোরিয়ার সংবাদপত্র রোডং সিনমুন যেসব ছবি প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, উৎক্ষেপণ যান থেকে একটি ক্রুজ মিসাইল ছোঁড়া হচ্ছে। অন্য একটি ছবিতে ক্ষেপণাস্ত্রটিকে আকাশে ভেসে যেতে দেখা গেছে। এই ক্ষেপণাস্ত্রটির কৌশলগত গুরুত্ব অপরিসীম বলে বর্ণনা করেছে কেসিএনএ। তাদের খবরে বলা হয়েছে, শনি ও রবিবার ক্ষেপণাস্ত্রটির দুইটি পরীক্ষা চালানো হয়। উভয় পরীক্ষাতেই এটি উত্তর কোরিয়ার পানিসীমার ভেতর লক্ষ্যবস্তু ভেদ করতে সক্ষম হয়।
উত্তর কোরিয়া বিষয়ক বিশেষজ্ঞ অঙ্কিত পান্ডার মতে, এটি দেশটির প্রথম দীর্ঘ পাল্লার মিসাইল যেটি পরমাণু অস্ত্র বহনের ক্ষমতা রাখে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিষিদ্ধ করেছে। কিন্তু এই ধরনের ক্রুজ মিসাইলের পরীক্ষার ওপর কোনও নিষেধাজ্ঞা নেই। নিরাপত্তা পরিষদ মনে করে, ব্যালিস্টিক মিসাইল অনেক বড় হুমকি সৃষ্টি করতে পারে। কারণ এর পাল্লা যেমন দীর্ঘ হয়, তেমনি এটি বড় আকারের এবং শক্তিশালী বোমা বহন করতে পারে।
ব্যালিস্টিক মিসাইল পরিচালিত হয় রকেট দিয়ে, যেটির গতিপথ অর্ধ চন্দ্রাকৃতির হয়। অন্যদিকে, ক্রুজ মিসাইল জেট ইঞ্জিন দিয়ে চালিত হয় এবং এর উচ্চতা তুলনামূলকভাবে কম। সূত্র: বিবিসি।