ছয়দিনেও নিয়ন্ত্রণে আনা যায়নি গ্রিসের এভিয়ার দাবানল

3

টানা ছয়দিন ধরে অনিয়ন্ত্রিত দাবানলে পুড়তে থাকা গ্রিসের এভিয়া দ্বীপের হাজারো বাসিন্দাকে বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে হয়েছে। গ্রিসে দাবানলের বিস্তৃতিতে সরানো হচ্ছে হাজারো লোককে, ২ মৃত্যু সমুদ্রপথে অনেককে সরিয়ে নেওয়ার পর বাকিদের জন্য রোববারও একাধিক ফেরিকে দ্বীপটির কাছে অপেক্ষমান দেখা গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এভিয়ার দাবানল মারাত্মক আকার ধারণ করলেও গত কয়েকদিন ধরে এথেন্সের উত্তরাঞ্চলীয় শহরতলীগুলোর জন্য হুমকি হয়ে ওঠা আগুনের দাপট অনেকটাই কমে এসেছে।
রাজধানীর পূর্বদিকে অবস্থিত বড় দ্বীপ এভিয়ায় দাবানলে সেখানকার প্রাচীন বনের উত্তরের অংশের কয়েক হাজার হেক্টর জায়গা পুড়ছে; কয়েক ডজন গ্রামের বাসিন্দাদের বাড়িঘর ফেলে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য করছে।
‘আমি ক্রুদ্ধ, আমি আমার বাড়ি হারিয়েছি, কোনোকিছুই আর আগের মতো থাকবে না। এটা মারাত্মক বিপর্যয়। এটা (আগুন) বিশাল। আমাদের গ্রামগুলো ধ্বংস হয়ে গেছে। আমাদের বাড়িঘর, সম্পত্তি কিছুই নেই, কিছু নেই,’ পিজারপৌলি গ্রামে একটি ফেরিতে উঠে এমনটাই বলেন ভাসিলিকা নামের এক নারী।
তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ তাপদাহের মধ্যে গ্রিসের অনেক জায়গায় দাবানলের সূত্রপাত হয়; উচ্চ তাপমাত্রা ও গরম বাতাসে পরিস্থিতি আরও মারাত্মক আকার ধারণ করে। দাবানলে এরই মধ্যে দেশটির বিভিন্ন অংশের বনাঞ্চল পুড়েছে; শতাধিক বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে। দাবানল মোকাবেলায় গ্রিসকে সেনাবাহিনী মোতায়েন করতে হয়েছে। ফ্রান্স, মিশর, সুইজারল্যান্ড, স্পেনসহ একাধিক দেশও সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।
কর্তৃপক্ষ জানিয়েছে, এভিয়ার দাবানল নিয়ন্ত্রণে আনতে পৌনে ছয়শ দমকলকর্মী প্রাণপণ লড়ছে। মঙ্গলবার থেকে কোস্টগার্ড দ্বীপটির বাসিন্দাদের সরিয়ে নেওয়া শুরু করে। এভিয়ার আড়াই হাজারেরও বেশি মানুষকে বিভিন্ন হোটেল ও আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন গ্রিসের মধ্যাঞ্চলের গভর্নর ফেনিস স্পানোস।