চন্দনাইশ থেকে ধোপাছড়ির সড়ক যোগাযোগ বন্ধ

23

চন্দনাইশ প্রতিনিধি

চন্দনাইশ দুর্গম পাহাড়ি এলাকা ধোপাছড়ির সাথে দেড় মাস ধরে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে বলে জানা যায়। গাছবাড়িয়া-ধোপাছড়ি সড়কের জব্বার মেম্বারের বাড়ির পাশে কালভার্টের পাশে মাটি সরে এবং লালুটিয়া-ধোপাছড়ি সড়কে চিকনজিরি ছড়ার কালভার্ট সরে গিয়ে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।
সরেজমিনে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্টায় গাছবাড়িয়া থেকে ধোপাছড়ি ১৫ কি.মি. সড়কটি নির্মাণ করেছে সড়ক ও জনপথ বিভাগ। অপরদিকে দোহাজারী লালুটিয়া থেকে ধোপাছড়ি ১৩ কি.মি. সড়ক নির্মাণ কাজ সম্পন্ন করেছে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ। এ সড়ক ২টি নির্মাণের মধ্য দিয়ে সরাসরি সড়ক যোগাযোগ উম্মুক্ত হয়েছিল দুর্গম পাহাড়ি এলাকা ধোপাছড়ির। কিন্তু দেড় মাস পূর্বে জব্বার মেম্বারের বাড়ির পাশে কালভার্টের পাশের মাটি সরে গিয়ে গর্ত হয়ে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। অপরদিকে একমাস পূর্বে লালুটিয়া-ধোপাছড়ি সড়কের চিকনজিরি ছড়ার উপর কালভার্টের অংশের মাটি পাহাড়ি ঢলে সরে গিয়ে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।
স্বাধীনতার দীর্ঘ ৫০ বছর পর ধোপাছড়ির মানুষ সড়ক পথে ধোপাছড়ি পৌছাঁর আনন্দ ছিল ভিন্ন রকম। আঁকাবাঁকা, উঁচু-নিচু পাহাড় বেয়ে গড়ে উঠেছে এ ২টি সড়ক। সড়কের ২ পাশে পাহাড়, সবুজ গাছের সমারোহ মানুষের মনকে পুলকিত করে। এ সড়ক ২টি ধোপাছড়ি জনগণের ভাগ্য পরিবর্তনে বড় ভূমিকা রাখছে। কিন্তু গত দেড় মাস ধরে ২টি সড়কের দুইদিকে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় বিপাকে পড়েছে ধোপাছড়ির মানুষ। সাবেক চেয়ারম্যান আবু ইউছুপ চৌধুরী বলেছেন, বর্তমান সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী ক্ষমতায় আসার পর ধোপাছড়ির সড়ক যোগাযোগের ব্যাপক পরিবর্তন এনেছেন। কিন্তু পাহাড়ি ঢলে ২টি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় তার সুফল থেকে বঞ্চিত হচ্ছেন ধোপাছড়িবাসী। সড়কের ২টি কালভার্ট জরুরিভাবে সংস্কারের জন্য স্থানীয় সংসদ সদস্য, সড়ক ও জনপথ বিভাগ, উপজেলা প্রকৌশলী বিভাগের কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।