চন্দনাইশে সরকারি-বেসরকারিভাবে ত্রাণ বিতরণ অব্যাহত

96

চন্দনাইশে বন্যাদুর্গত এলাকা পরিদর্শন শেষে বানবাসি মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছেন সংসদ সদস্য আলহজ নজরুল ইসলাম চৌধুরী।গত ১৫ জুলাই সকাল থেকে সন্ধ্য পর্যন্ত উপজেলার দোহাজারী চাগাচর, সাতবাড়িয়া, বরকল, বরমা, বৈলতলী, চন্দনাইশ পৌরসভাসহ বিভিন্ন এলাকায় ২ হাজার পরিবারে শুকনো খাবারের প্যাকেট বিতরণ করেন। এসব প্যাকেটে চাল, ডাল, চিড়া, চিনি, তেল, মোমবাতি, মুড়িসহ বিভিন্ন খাবার ৪ দিন ধরে বিতরণ করা হচ্ছে। সে সাথে সংসদ সদস্যের তত্ত¡াবধানে সিটি গার্ডেন কমিউনিটি সেন্টারে বন্যার্তদের জন্য প্রতিদিন খাবার তৈরি ও প্যাকেটজাত করে বন্যার্তদের মাঝে বিতরণ করা হচ্ছে। সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী উপস্থিত থেকে সার্বক্ষনিক এ ত্রাণ তৎপরতায় অংশগ্রহণসহ মনিটরিং করছেন। তিনি বলেন, চন্দনাইশের ৮০ শতাংশ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।
সুতরাং চন্দনাইশকে বন্যাদূর্গত এলাকা ঘোষণা করে সরকারি ও বেসরকারিভাবে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরণে এগিয়ে আসার আহবান জানান। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, ভাইস চেয়ারম্যান মাও. সোলাইমান ফারুকী, পৌর মেয়র মাহবুবুল আলম খোকা, আ.লীগ নেতা যথাক্রমে হেলাল উদ্দীন চৌধুরী, শেখ টিপু চৌধুরী, আবুল কাশেম বাবলু, আমজাদুল হক চৌধুরী দুলাল, সুব্রত বড়–য়া প্রমুখ। এদিকে গত ১৫ জুলাই দুপুর থেকে বিকাল পর্যন্ত দোহাজারী চাগাচর এলাকায় জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যেগে চট্টগ্রাম মহানগর বিএনপি’র সভাপতি ডা. শাহদাত হোসেনের নেতৃত্বে ২ হাজার পরিবারের মধ্যে চাল, ডাল, মুড়ি, চিড়া, মোমবাতি, আলু, তেলসহ বিভিন্ন সামগ্রী দিয়ে প্যাকেটজাত করে বন্যর্তদের মাঝে বিতরণ করা হয়। ডা. শাহদাত বলেন, চন্দনাইশে ৮০ শতাংশ মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছে। তাদের সহায়তায় সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের সাহায্যে এগিয়ে আসার আহবান জানান। সে সাথে চন্দনাইশকে বন্যাদুর্গত এলাকা ঘোষণা করে সরকারিভাবে ত্রাণ তৎপরতা তড়িৎ গতিতে চালিয়ে নিয়ে যাওয়ার আহবানও জানিয়েছেন তিনি।
আগামী ১৭ জুলাই চন্দনাইশ পৌরসভা বরকল-বরমাসহ বন্যায় ক্ষতিগ্রস্থ এলাকায় জিয়াউর রহমান ফাউন্ডেশনের পক্ষ থেকে ত্রাণ বিতরণ করবেন বলে জানিয়েছেন। এসময় তার সাথে উপস্থিত ছিলেন, এড. মো. সোহেল, বিএনপি নেতা কামাল উদ্দীন, যুবদল নেতা মোরশেদুল আলম, আবদুল মজিদ শাহ, আবদুল মান্নান, আবু বকর, জয়নাল আবেদিন প্রমুখ।
একইভাবে গত সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্থ এলাকায় শুকনো খাবারের ১ হাজার ৫’শ প্যাকেট ত্রাণ বিতরণ করেন চন্দনাইশ সমিতি চট্টগ্রাম। উপজেলার বরকল, বরমা, সাতবাড়িয়া, বৈলতলী, চন্দনাইশ ও দোহাজারী পৌরসভা, কাঞ্চন নগর, হাশিমপুর, ধোপাছড়িসহ বন্যাদুর্গত এলাকায় ত্রাণ বিতরণের সময় উপস্থিত ছিলেন, সংগঠনের সভাপতি, রিহ্যাব নেতা আবদুল কৈয়ুম চৌধুরী, সাধারণ সম্পাদক মাকছুদুর রহমান, ট্রাস্টি সেক্রেটারি, বাংলাদেশ ব্যাংকের একরাম হোসেন, জাহাঙ্গীর আলম, আবদুল মান্নান, আবদুল নবী খান, এড. নজরুল ইসলাম, মো, ইদ্রীস, মো. আরশাদ উল্লাহ, জাহেদুল আলম, আবদুর রহিম, আবদুল আলিম, মো. হানিফ, নিজাম উদ্দীন প্রমূখ। এছাড়া চন্দনাইশ পৌরসভায় প্যানেল মেয়র হেলাল উদ্দীন চৌধুরী, ব্যবসায়ী আবদুল হাকিম, মেম্বার জাহাঙ্গীর আলমসহ অনেক জনপ্রতিনিধি, ব্যবসায়ী ও বিত্তবানরা ত্রাণ বিতরণ করতে দেখা যায়।
বরকলের কানাইমাদারী পাঠাদন্ডী : মৌলভী বাজার, সুচিয়া এলাকায় উপজেলা আ.লীগের সদস্য দিদারুল ইসলাম চৌধুরী, যুবলীগের আহবায়ক তৌহিদুল আলম, যুগ্ম আহবায়ক মুরিদুল আলম, যুবলীগ নেতা আবু তাহের, আনসার উদ্দীনসহ নেতৃবৃন্দ ৪’শ ৫০ পরিবারে রান্না খাবার ও পানি বিতরণ করে। অপরদিকে পৌরসভার হারলা এলাকায় যুবলীগ নেতা ইয়াছিন আরফাত চৌধুরীর অর্থায়নে ২’শ ৬০ পরিবারে রান্না খাবার, পানি বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, আবদুর নুর তুষার, আজিজুর রহমান খোকা, রবিউল হোসেন, মো. লোকমান, মাইকেল বাবু।
চন্দনাইশ পৌর মেয়র মাহবুবুল আলম খোকার : নেতৃত্বে ১, ৩ ও ৪ নং ওয়ার্ডের প্রায় সাড়ে ৪’শ পরিবারের রান্না খাবার, পানি ও ত্রাণ সামগ্রী বিতরণ করেন।
তাদের মধ্যে উপস্থিত ছিলেন, ১নং প্যানেল মেয়র হেলাল উদ্দীন চৌধুরী, কাউন্সিলর যথাক্রমে, মো. সবুজ, নাছির, অজয় দত্ত প্রমুখ।


চন্দনাইশ পৌরসভা হাজী আবু বক্কর ট্রাস্ট : এর উদ্যোগে তার ছেলে চন্দনাইশ উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক এসএম মুসা তসলিম বন্যায় ক্ষতিগ্রস্থ ৫’শ পরিবারের মধ্যে চাউল, ডাল, চিড়া, মুরি, বিস্কেটসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী বিতরণ করেন। ঐ সময় উপস্থিত ছিলেন ফেরদাউস ওয়াহিদ, মো. হেলাল উদ্দীন, কাঠ ব্যবসায়ী মো. মোজাম্মেল হক বাবুল, সাংবাদিক মো. শাহদাত হোসেন, আজম খাঁন।


চন্দনাইশ লিবারেল ডেমোক্রিটিক পার্টি : (এলডিপি’র) সভাপতি বীর মুক্তিযোদ্ধা ড. কর্ণেল অলি আহমেদ বীর বিক্রমের অত্যন্ত ঘনিষ্ট আপনজন এবং আস্তাভাজন সামান্তা গ্রæপের চেয়ারম্যান ও পৌরসভা এলডিপি’র সভাপতি আলহাজ এম আইনুল কবির প্রতিনিধির মাধ্যমে বন্যায় ক্ষতিগ্রস্থ ৪’শ পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেন।


এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা এলাডিপি’র সেক্রেটারি আকতার আলম, পৌরসভা এলডিপি’র সহ সভাপতি আবদুল মাবুদ, মো. সেলিম উদ্দীন, মো. শাহদাত হোসেন খোকন, মো. আলমগীর, মো. বিগান, মো. মোজাম্মেল, মো. নজরুল, মো. আল মাসুদ, মো. মিজনুর রহমান মারুফ, মোশারফ মানিক, কাজী রয়েল, সালমান আল কুতুবী প্রমুখ।