চট্টগ্রাম কারাগার ‘নির্যাতিত’ সেই আসামির জামিন লাভ

17

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বৈদ্যুতিক শক ও বিষাক্ত ইনজেকশন পুশ করে নির্যাতনের ঘটনায় আলোচনায় আসা আসামি রুপম কান্তি দেবনাথের জামিন হল। আর্থিক লেনদেন সংক্রান্ত মামলায় কারাগারে ‘নির্যাতিত’ রুপম কান্তি দেবনাথের জামিন গতকাল বুধবার মঞ্জুর করেন মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালত।
আদালত থেকে প্রাপ্ত তথ্য মতে, প‚র্বপরিচিত রতন ভট্টাচার্যের সঙ্গে আর্থিক লেনদেন সংক্রান্ত মামলায় (জিআর মামলা নম্বর: ৩৩২/১৮) গত বছরের ১৫ ডিসেম্বর কারান্তরীণ হন নগরের পাহাড়তলীর বাসিন্দা রুপম কান্তি দেবনাথ। রতন ও রুপম ব্যবসায়ীক অংশীদার। বর্তমানে রুপম চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।
এ বিষয়ে বাদির আইনজীবী অ্যাডভোকেট বিশ্বজিৎ চক্রবর্তী সুমন জানান, আদালতে রুপম কান্তির জন্য দুটি পিটিশন দিয়েছিলাম। আদালত জামিন শুনানি শেষে ১০ হাজার টাকা বন্ডে জামিন মঞ্জুর করেন।
তথ্য মতে, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বৈদ্যুতিক শক ও বিষাক্ত ইনজেকশন পুশ করে নির্যাতনের অভিযোগে সোমবার (১ মার্চ) আদালতে নালিশি মামলা করেন রুপমের স্ত্রী ঝর্ণা রানী দেবনাথ। মামলায় জেল সুপার, জেলার, কারা হাসপাতালের চিকিৎসক ও রতন ভট্টাচার্যকে আসামি করা হয়। কিন্তু মামলাটি দায়েরে মহানগর হাকিম আদালত যথাযথ আদালত না হওয়ায় তা ফেরত দেন বিচারক। এ অবস্থায় জজকোর্টে আলোচিত এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে জানান আসামির আইনজীবী।
মহানগর হাকিম আদালতে জমা দেয়া মামলার অভিযোগে বলা হয়, নির্যাতনের খবর পেয়ে গত ২৫ ফেব্রæয়ারি বন্দি রুপম কান্তি দেবনাথের উন্নত চিকিৎসার জন্য আদালতে আবেদন করেন মামলার বাদি। আদালত আবেদনটি মঞ্জুরও করেন। বর্তমানে তিনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে সেখানে আসামিরা নির্যাতনের আলামত লুকানোর চেষ্টা করে। বিষয়টি হাসপাতালের পরিচালককে জানানো হয়েছে। আসামি রতন ভট্টাচার্যের সঙ্গে আর্থিক লেনদেন সংক্রান্ত একটি মামলায় কারাগারে যান ভুক্তভোগী রুপম কান্তি দেবনাথ।
‘চলতি বছরের ২৪ ও ২৫ ফেব্রæয়ারি আসামিরা পরস্পর যোগসাজশে রুপমকে অন্যায়ভাবে বিচারাধীন মামলায় জোরপ‚র্বক স্বীকারোক্তি আদায়ের জন্য এবং স্থায়ীভাবে মানসিক ভারসাম্যহীন করার জন্য শারীরিক নির্যাতন, বিষাক্ত নেশাজাতীয় দ্রব্য পুশ ও বৈদ্যুতিক শক দিয়ে নির্যাতন করেছেন’।
প্রসঙ্গত, মঙ্গলবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালত ওই নালিশি মামলা ফেরত দেন উপযুক্ত আদালতে দায়েরের নির্দেশনা দিয়ে।